Skip to main content

সময় নিয়ে উক্তি বাণী কথা || Bengali Time Quotes

somoy-niye-somoyer-ukti-bani-kotha-bengali-time-quotes-duration-period-status-caption-post

⭐ "সময় কারো জন্য থেমে থাকে না। - প্রবাদ"

⭐ "সময় গেলে সাধন হবে না। - লালন শাহ্‌"

⭐ "সময় মানুষকে পরিপক্ক করে, কোনাে মানুষ জ্ঞানী হয়ে জন্মলাভ করে না। - কার্ভেন্টিস"

⭐ "টাকা পয়সার অপব্যবহার করলে লােকে অমিতব্যয়ী লক্ষ্মীছাড়া বলে, সময়ের অপব্যবহার যে করে সেও অমিতব্যয়ী। সময়ের সদ্ব্যবহার কর, সময়ের আর এক নাম সম্পদ। – ডাঃ লুৎফর রহমান"

⭐ "মানবজাতির প্রতি বিধাতার সর্বশ্রেষ্ঠ দান মহামূল্য সময়। – আচার্য প্রফুল্লচন্দ্র রায়"

⭐ "আমাদের একাকী সময়ে আমরা সেই ঘুমন্ত চিত্রগুলিকে জাগ্রত করি যার সাথে আমাদের স্মৃতিগুলি সঞ্চিত থাকে এবং সেগুলিকে আবার প্রাণবন্ত করে তোলে। - স্টেফানি ফেলিসিট"

⭐ "সময়ে যা সুন্দর, অসময়ে তা আবেদনহীন। - এঞ্জেলা মরগান"

⭐ "আজকের এই অল্প সময়ের মধ্যেই আছে জীবনের পূর্ণতা। কারণ গতকাল তাে স্বপ্ন। আগামীকাল অনাগত, কিন্তু আজ যদি ভালো করে বাঁচা যায় তাহলে গতকালগুলাে সুখের স্বপ্ন হয়ে দেখা দেয়। আর আগামীকাল গুলাে আশায় ভরে ওঠে। - কালিদাস"
⭐ "একটা দিন চলে যাওয়া মানে জীবন থেকে একটা দিন ঝরে যাওয়া। - রবার্ট বাউনিং"

⭐ "আগে সময় সম্বন্ধে সচেতন হও, তারপর কাজ করে। - সিন্ডেলা"

⭐ "বিধাতা সময় না দিয়ে মানুষের উপর কিছু চাপিয়ে দেন না। - জর্জ পল"

⭐ "আমি তােমাদের বলছি যে তােমরা মিনিটগুলি খেয়াল রাখ, তাহলেই দেখৰে যে ঘণ্টাগুলি আপনা থেকেই নিজেদের খেয়াল রেখেছে। - চেস্টার ফিল্ড"

⭐ "অল্প বয়সীও ঘণ্টা হিসেবে বড় হতে পারে, যদি সে সময় নষ্ট না করে থাকে। - বেকন"

⭐ "বড় হতে হলে সর্বপ্রথম সময়ের মূল্য দিতে হবে। - স্মাইলস"

⭐ "জীবনে কিছু সময় হাসার জন্য, কিছু সময় গান করার জন্য, কিছু সময় প্রিয়জনকে ভালােবাসার জন্য রেখে দাও। - ফিলিপ মাসটন"

⭐ "সময় যে কোনাে অবস্থার সম্মুখীন হয়, সময়ই বিগত ইতিহাস ঐতিহ্য ধারণ করে আগামী সময়কে সুন্দর করে। - হেনরি বার্গসন"

⭐ "সময় তাদের জন্য বহুক্ষণ দাঁড়িয়ে থাকে, যারা তা ব্যবহার করে। - লিওনার্দো দা ভিঞ্চি"

⭐ "সময়ে বড় অপচয় আমরা যা করে থাকি, তাহল সময়। - ভলতেয়ার"

⭐ "মুহূর্ত বিলম্ব না করে জীবন শুরু করুন এবং প্রত্যেকটি দিনকে গণ্য করুন এক একটি পৃথক জীবনশত্তারুপে। - সিনেকা"

⭐ "সময়ের যথার্থ মূল্য কী তা আমি জানি, যেমন করে পার, সময় ছিনিয়ে নাও, অবরোধ করাে এবং এর প্রতিটি মুহূর্তকে কাজে লাগাও ও উপভােগ করাে। কখনই যা আজ করতে পার তা কালকের জন্য তুলে রেখাে না। - চেষ্টারফিল্ড"

⭐ "সুন্দর বিশ্বাসগুলো কখনাে কখনাে সুন্দর সময় উপহার দেয়। - আর ডাব্লিউ গিন্ডার"

⭐ "অর্থ সম্পদ হারালে তা ব্যবসা-বাণিজ্য দ্বারা পূরণ করা যায়, জ্ঞানের অভাব হলে তা অধ্যয়ন দ্বারা লাভ করা যায়; কিন্তু সময়ের সদ্ব্যবহার না করলে তা চিরদিনের জন্যই চলে গেল। - স্মাইলস"

⭐ "দুদিনের জন্যই তাে আমাদের জীবন, এই সামান্য সময়টুকু আমরা যেন ঘৃণ্যতার পায়ে বিকিয়ে না দেই। - ভলতেয়ার"

⭐ "সময়ের মাঝে কাজের সময়ই সবচেয়ে কম। সময় অপচয়ের মনে হৰে পাপ করছ। - আর্নেস্ট হেমিংওয়ে"

⭐ "জ্ঞানী হয়ে মানুষ জন্মগ্রহণ করে না, সময় মানুষকে পরিপক্কতা দান করে। - এ বি অলকট"

⭐ "সময় প্রত্যুষে আসে এবং রাত পর্যন্ত থাকে। - লং ফেলাে"

⭐ "যারা সময়ের সদ্ব্যবহার করে, তারাই জীবনে সফলতা লাভ করে। যারা সময় মতাে অর্থ সঞ্চয় করে, তারা কোন দিন অর্থ কষ্টে পড়ে না। - হযরত আলী (রাঃ)"

⭐ "সময় একটি বৃত্তের মতাে আমাদের চারিদিকে ঘােরে। - জন হে উড"

⭐ "সবকিছুরই বৃদ্ধি পাওয়ার একটা সময় আছে। - বায়রন"

⭐ "সময় হইলে গত কিন্তু একবার,
        পার কি কিনতে কেহ ক্ষণ মাত্র তার?
        রাশি-রাশি ধন ধন দাও অমূল্য সময়,
        একবার গেলে আর আসিবার নয়।
        নিতান্তু নির্বোধ যেই শুধু সেই জন,
        অমূল্য সময় করে বৃথায় যাপন। - যদুগোপাল"

⭐ "আমি সর্বদাই আমার কাজে যাওয়ার নির্দিষ্ট সময়ের ১৫ মিনিট আগেই আমার কাজে উপস্থিত হয়েছি এবং ইহাই আমাকে সত্যিকারের মানুষ হতে সাহায্য করেছে। - নেলসন"

⭐ "সময় চলে যায় না–সময় চলে যায় না আমৱাই যাই, আর সময় থাকে। - অস্টিন ডবসন"

⭐ "আপনার খারাপ সময় আসবে, তবে এটি আপনাকে সর্বদা ভালো জিনিসগুলিতে জাগিয়ে তুলবে, যা আপনি মনোযোগ দিচ্ছেন না। - গুড উইল হানটিইন"

⭐ "যা তুমি আজ করতে পার তা কখনও কালকের জন্য ফেলে রাখবে না। - ফ্রাঙ্কলিন"

⭐ "এই পৃথিবীতে প্রত্যেক কাজে একটা উদ্দেশ্য, একটা কাল ও একটা সময় আছে। জন্মবার একটা সময় আছে, মরবারও একটা সময় আছে। গাছ রােপণ করার একটা সময় আছে আর রোপিত গাছ উপড়েফেলারও একটা সময় আছে। - বাইবেল"

⭐ "সময় বৃত্তে চারিদিকে প্রতিনিয়ত ঘুরছে। - ম্যানিলিয়াস"

⭐ "আমি অস্টিয়ানদের পরাজিত করেছি, তার প্রধান কারণ হল তারা পাঁচ মিনিট সময়ের মূল্য অনুধাবন করতে পারে নি। - নেপােলিয়ান"

⭐ "জীবন ছােটো এবং সময় দ্রুতগতি সম্পন্ন। ফুল ঝরে পড়ে এবং ছায়া শীঘ্রই সরে যায়। - ইলিয়ট"

⭐ "যে কোনও মানুষের জীবনের সবচেয়ে অন্ধকার সময়টি হল যখন সে কীভাবে উপার্জন না করে অর্থ পেতে হবে তার পরিকল্পনা করতে বসে। - হোরেস গ্রিলি"

⭐ "সময় চলে যাচ্ছে বলে তুমি আহা করছ, কিন্তু সময়কে কাজে লাগাচ্ছ না। - জর্জ লিলিও"

⭐ "হারানাে সময় কখনও আর ফিরে আসে না। - অগ হে"

⭐ "জীবনকে তুমি যদি ভালােবাস তবে সময় অপচয় করাে না, কারণ জীবনটা সময়েরই সমষ্টি দ্বারা তৈরি। - ফ্রাঙ্কলিন"

 ভালো লাগলে শেয়ার ও কমেন্ট করবেন 

আরো পড়ুন 👉 বয়স নিয়ে উক্তি

Comments

You May Read Also

উপন্যাসের উক্তি || Bengali Novel Quotes

⭐ "জগতে বোকা অনেকরকম আছে, পুরুষ বোকা সকল বােকার সেরা। - রবীন্দ্রনাথ ঠাকুর || তিন সঙ্গী" ⭐ "ভালাে করিবার যার বিষম ব্যস্ততা         ভালাে হইবার তার অবসর কোথা। - রবীন্দ্রনাথ ঠাকুর || লেখন" ⭐ "সভ্যতার একটি বড় প্রত্যয় হচ্ছে ব্যক্তিত্ববােধ।—বিষ্ণু দে || সাহিত্যের ভবিষ্যৎ" ⭐ "যৌবনের দাহ বৃদ্ধকে পেলেই হুঃ হুঃ শব্দে জ্বলে ওঠে—সেই জন্যই তাে বৃদ্ধস্য তরণী ভায্য বিপত্তির কারণ। - রবীন্দ্রনাথ ঠাকুর || চিরকুমার সভা" ⭐ "যা কিছু নিয়ে মন চিন্তা করতে বাধ্য হয়, কিছুতেই ছাড় পায় না তাকেই বলে দুশ্চিন্তা। গরিবের চিন্তা, হতভাগার চিন্তা, মনকে একেবারে আঁকড়ে থাকে; অশথগাছের শিকড়গুলাে ভাঙ্গা মন্দিরকে যে রকম আঁকড়ে ধরে। - রবীন্দ্রনাথ ঠাকুর || কালান্তর" ⭐ "শান্তি কি কেবলমাত্র জীবনমৃত্যুর ঘােলাক্লান্তি?—বিষ্ণু দে || এ কি মৃত্যুর আলাে" ⭐ "হিমালয়ের মাথায় উপরে কঠিন বরফের মধ্যে যেমন কতশত বন্যা বাঁধা আছে তেমনি এই লাইব্রেরির মধ্যে মানব হৃদয়ের বন্যাকে বাঁধিয়া রাখিয়াছেন। - রবীন্দ্রনাথ ঠাকুর || বিচিত্র প্রবন্ধ" ⭐ "কারও বা থাকে দাবি, কারও বা

মানুষের আচরণ বা ব্যবহার নিয়ে উক্তি বাণী কথা

⭐ "আচারকে শক্ত করে তুললে বিচারকে ঢিলে করতেই হয়। - রবীন্দ্রনাথ ঠাকুর" ⭐ "সভ্য আচরণগুলােই মানুষকে ভন্দ্র করে তােলে। - জেমস ব্রাম স্টোন" ⭐ "তােমার নিজের আচরণ যদি পরীক্ষার সম্মুখীন হয়, তবে অন্যের নিকট তুমি যে কোন অবস্থাতেই জনপ্রিয় থাকতে পারবে। - হযরত আলী (রাঃ)" ⭐ "কোনাে কিছু শােনার ব্যাপারে ক্ষিপ্রগতি হও, ধীরে কথা বল ও রাগ করার সময় ধীর হও। - প্রথম জেমস" ⭐ "তার আচরণই প্রমাণ করে যে, সে সঙ্গীতময় পরিবেশে মানুষ হয়নি। - স্যার জন হেরিংটন" ⭐ "আচরণ হচ্ছে এমন এক আয়না যাতে প্রত্যেক মানুষের নিজ প্রতিবিম্ব দেখা যায়। - গেটে" ⭐ "ভালাে ব্যবহার করতে গেলে ছােট ছােট স্বার্থ ত্যাগ করতেই হয়। - ইমারসন" ⭐ "যে ব্যবহার জানে না, তার গর্ব করার মতো কিছুই নেই। - ডেমাে ন্যাক্স" ⭐ "আমার জনপ্রিয়তা, আমার সুখ নির্ভৱ কৱে আমি কেমন করে লােকের সঙ্গে ব্যবহার করব তার উপর। - ডেল কার্নেগি" ⭐ "জনসাধারণের সঙ্গে স্ত্রী জাতির ন্যায় ব্যবহার করা উচিত। তারা যা শুনতে ইচ্ছুক তার বেশি কিছু তাদের বলা যাবে না। - গ্যেটে" ⭐ "নে

ব্যবসা নিয়ে উক্তি || Business Quotes In Bengali

⭐ "যে ব্যবসাটা সকলের ব্যবসা, সেটা কারাে ব্যবসা নয়। - আইজ্যাক ওয়ালটন" ⭐ "ধৈর্য হল ব্যবসায়ের সর্বাধিক প্রয়োজনীয় গুণ। - লর্ড চেস্টারফিল্ড" ⭐ "আপনি যে ধরণের ব্যক্তি হন তা সাধারণত আপনার ব্যবসায় প্রতিফলিত হয়। আপনার ব্যবসায়ের উন্নতি করতে প্রথমে নিজেকে উন্নত করুন। - আইডোউ কোয়েইনিকান" ⭐ "ব্যবসার আত্মা হচ্ছে তৎপরতা। - চেস্টার ফিল্ড" ⭐ "ব্যবসায় ভাগ্য নেই। এখানে কেবল পরিচালনা করা, সংকল্প এবং আরও বেশি পরিচালনা করা রয়েছে। - সোফি কিনসেলা" ⭐ "একটি ব্যবসায় জড়িত থাকতে হবে, মজা করতে হবে এবং আপনার সৃজনশীল প্রবৃত্তিটি ব্যবহার করতে হবে। - রিচার্ড ব্র্যানসন" ⭐ "আমি অর্থ উপার্জনের জন্য ব্যবসা ব্যবহার করতাম। তবে আমি শিখেছি যে ব্যবসা একটি সরঞ্জাম। আপনি যা বিশ্বাস করেন তা সমর্থন করার জন্য আপনি এটি ব্যবহার করতে পারেন। - পো ব্রোনসন" ⭐ "ব্যবসায়ের রহস্য এমন কিছু জানা যা অন্য কেউ জানে না। - অ্যারিস্টটল ওনাসিস" ⭐ "যে ব্যক্তি হাসতে পারে না, তার ব্যবসা করা সাজে না। - চীনা প্রবাদ" ⭐ "এমন অনেক বিস্তৃত লোক রয়েছে

বয়স নিয়ে উক্তি || Bengali Quotes About Age

⭐ "প্রতিটি বয়সের একটি নিজস্ব আনন্দ আছে এবং এর ভঙ্গি, পথও ভিন্ন ধরনের। - টমসন" ⭐ "পৃথিবীর বয়সে অন্তত তােমার চেয়ে কম নয়, কিন্তু নবীন হতে ওর লজ্জা নেই। - রবীন্দ্রনাথ ঠাকুর" ⭐ "বয়স ভালােবাসার মতাে, একে লুকিয়ে রাখা যায় না।—টমাস ডেষ্কার" ⭐ "মানুষের জীবনে ২০ বৎসর পর্যন্ত ইচ্ছার রাজত্ব চলে, ৩০ বৎসর বয়স পর্যন্ত চলে বুদ্ধির রাজত্ব এবং ৪০ বৎসর বয়সে আসে বিচার বিবেচনার রাজত্ব।—ফ্রাঙ্কলিন" ⭐ "জ্ঞানী ব্যক্তি কখনােই অল্পবয়স্ক হওয়ার ইচ্ছা পােষণ করেন না। - সুইফট" ⭐ "আমি বৃদ্ধ হতে চাই না, ও বয়সটা সুখকর নয়। - আঁদ্রে মরােয়া" ⭐ "মেয়েরা একটিমাত্র কথাই গােপন রাখতে পারে। সে তাদের বয়স। - ভলটেয়ার" ⭐ "আমরা প্রেমের জন্য খুব অল্প বয়সী নই, ভালোবাসার সাথে যে সমস্ত কিছুই রয়েছে তার জন্য খুব অল্প বয়সী। - কার্ট ভননেগুট" ⭐ "বয়সকে জোরালো করার আসল উপায় হল মনের যৌবনকে দীর্ঘায়িত করা। - মর্টিমার কলিন্স" ⭐ "যুবকদের জন্য চল্লিশ বৎসর বয়স্ক হওয়াটাই বার্ধক্য, কিন্তু বৃদ্ধদের জন্য পঞ্চাশ বৎসর বয়সটাই পূর্ণ যৌবন।

আবহাওয়া নিয়ে উক্তি || Weather Quotes In Bengali

⭐ "এক দিনের আবহাওয়ার অনেক পরিবর্তন রয়েছে। - পেমা চোদরন" ⭐ "আবহাওয়ার দ্বারা আপনি কখনই বিচার করেন না! - জিগ জিগ্লার" ⭐ "আবহাওয়া নিয়ে বাজি ধরতে আমি কখনই এক হইনি। - জে পল গেটি" ⭐ "আমি ঠান্ডা আবহাওয়ার মধ্যে নেই, আমি গরম আবহাওয়া পছন্দ করি। - আমোস লি" ⭐ "আবহাওয়া কেমন? ... এটা মারাত্মক হালকা! - ডিলান মুরান" ⭐ "আমার মেজাজ একটানা আবহাওয়ার মতো বদলে যাচ্ছে। - পেমা চোদরন" ⭐ "আমি মনে করি আমাদের আরও কিছু আবহাওয়া পরীক্ষা করা দরকার। - পিট কনরাড" ⭐ "বেশিরভাগ লোকের পরিবর্তন হবে, আবহাওয়া ভাল বা খারাপের জন্য। - কিম এ-জুং" ⭐ "বৃষ্টির জন্য প্রার্থনা করার আগে আবহাওয়ার পূর্বাভাসটি পড়া ভাল। - মার্ক টোয়েন" ⭐ "আমাদের কখনই একদিনের আবহাওয়ার দ্বারা বিচার করা উচিত নয়। - ডিক ভ্যান ডাইক" ⭐ "যখন ভালবাসা আসে, এটি নিখুঁত আবহাওয়ার মতো প্রচেষ্টা ছাড়াই আসে। - হেলেন ইগলেসিয়াস" ⭐ "হতাশার আবহাওয়া অপরিশোধিত, হালকা বাদামী। - উইলিয়াম স্টায়ারন" ⭐ "বৃষ্টির জন্য প্রার্থনা করার আগে আবহাও