Skip to main content

বিশ্ববিদ্যালয় নিয়ে উক্তি || University Quotes In Bengali

bissobiddaloy-niye-ukti-bani-kotha-status-quotes-caption-post-sms-message

⭐ "বিশ্ববিদ্যালয় মুক্ত বুদ্ধি ও স্বাধীন চিন্তার কেন্দ্রস্থল। এখান থেকে বুদ্ধির মুক্তি ও চিন্তা স্বাধীনতা সমাজের সর্বস্তরে ছড়িয়ে পড়ে। - বিচারপতি আবু সাঈদ চৌধুরী"

⭐ "এ যুগে সেই সব দেশকেই আমরা প্রগতিশীল বলে মানি যেখানে বিশ্ববিদ্যালয়ের বন্ধনহীন বিস্তার আছে। খাদ্য এবং পানীয় সরবরাহ যেমন জাতির জন্য বিশ্ববিদ্যালয়ও ঠিক তেমনি অপরিহার্য। - বিচারপতি এম ইব্রাহিম"

⭐ "যে উৎস থেকে সমৃদ্ধি চিন্তা কালান্তরী আবিষ্কার দক্ষকুশলী জন্ম নিয়ে মানবিক সমস্যা সমাধানকল্পে মিশে যাবে বৃহত্তর জাতীয় জীবনের সেই উৎস মুখে রূপায়িত আকাঙ্ক্ষাই বিশ্ববিদ্যালয়ের চিরন্তন লক্ষ্য। - অধ্যাপক ডাব্লিউ, এ, জেনিস"

⭐ "একটি ডিগ্রি মানে একটি প্রতিশ্রুতি, এ প্রতিশ্রুতি বিদ্যায়তনিক কৃতিত্ব নয়, জাগতিক সুকৃতির ওজনে একে মাপা যায় না। - অধ্যাপক জি, জে, হার্টস"

⭐ "বিশ্ববিদ্যালয় অর্জিত জ্ঞানের গুদাম মাত্র নয়। এটি একটি প্রতিষ্ঠান যাকে জাতির ভবিষ্যত নির্মাতাদের জতুগৃহ বলা যায়। - বিচারপতি হামিদুর রহমান"

⭐ "দেশের জ্ঞানসৌধের শীর্ষদেশে বিশ্ববিদ্যালয়ের অবস্থান। জাতির বুদ্ধি বৃত্তির সাধন এবং মানবীয় ক্ষমতার পূর্ণতর রূপায়ন এই প্রতিষ্ঠানের চিরায়ত লক্ষ্য। জ্ঞানসৌধের ভিত্তিটাকে সুঠাম ও সবল করেন, ইস্পিত বিস্তার এবং শক্তিদান করেই শুধুমাত্র এই অভিষ্ঠ সিদ্ধ হতে পারে। - অধ্যাপক মােহাম্মদ ওসমান গণি"

⭐ "বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জানেন জীবনের প্রতি সঠিক দৃষ্টিভঙ্গি অর্জনে ছাত্রকে সহায়তা দান করাই তার প্রধান কর্তব্য। - অধ্যাপক মাহমুদ হােসেন"

⭐ "বিশ্ববিদ্যালয়গুলি হল জ্ঞান সাধনার পাদপীঠ, এখানে মানুষের চিন্তা নিয়ন্ত্রণক্ষম তিনটি দার্শনিক বিষয়ের উপর গুরুত্ব দেওয়া হয় । এই বিষয়টি হল :-বিশ্বজনীন মূল্যবােধ, প্রয়ােজনীয় জ্ঞান এবং ভবিষ্যত সমাজ।—অধ্যাপক আবদুল মতিন চৌধুরী"

 ভালো লাগলে শেয়ার ও কমেন্ট করবেন 

Comments