Skip to main content

বৃক্ষ বা গাছ নিয়ে উক্তি || Bengali Quotes About Tree

brikkho-gach-niye-gacher-ukti-bani-kotha-status-quotes-caption-post-sms-message

⭐ "বৃক্ষরােপণ একটা সর্দকা জারিয়ার ন্যায় সৎকাজ। আজ যে একটা বৃক্ষ রােপণ করলেন—ইহার ফুল ছায়া, শােভা কাঠ বীজ ইত্যাদির কথা বিবেচনা করলে—ইহার মধ্যে একটা আনন্দের ছোঁয়াচ পাওয়া যায়। - কাশতকার"

⭐ "শিশুদের হাতে গাছের চারা লাগানাে একটি খুশির কাজ। শিশুর কচি হাতের পবিত্র পরষে যে গাছের জন্ম হােল, সেই গাছই হয়তাে পঞ্চাশ বছর পরে বৃদ্ধ পিতামাতাকে স্মরণ করিয়ে দেয় অতীতের মধুর পরিবেশের কথা বৃদ্ধ পিতামাতার হাত দিয়ে ফলের গাছ লাগিয়ে রাখা সন্তানের লাভ। ফটোগ্রাফ মলিন হয়, কিন্তু স্মৃতির ভার নিয়ে দাঁড়িয়ে থাকে বহুকাল।—হামিদউদ্দিন আহমদ"

⭐ "বৃক্ষের ছায়া কতাে সাধকের জীবন সার্থক করেছে, বৃক্ষের শােভা কতাে শিল্পী ও কবির জীবনে প্রেরণা যােগাচ্ছে। - কাশতকার"

⭐ "কোনাে মুসলমান কোনাে ফসলের গাছ বা বাগিচা লাগাইলে বা ক্ষেতে শস্যের বীজ বপন করিলে তাহা হইতে কোনাে মানুষ বা পশু পাখি খায়, এমনকি যদি চোরে চুরি করিয়াও নিয়ে যায় তবে ঐ বাগানওয়ালা এবং ক্ষেতওয়ালা ছদগার সওয়াব পাইবে। - আল-হাদীস"

⭐ "আধুনিক যুদ্ধে শত্রুরা যখন অমানুষিকভাবে বােমা ফেলতে থাকে—তখন আপনার জন্য সেই পুরানাে বন্ধুর আশ্রয়ে যাওয়াই শ্রেয়—সে বন্ধু হলাে—বৃক্ষ বন্ধু যে কোনদিন প্রতিবাদ না করে চিরকাল আপনার খেদমত করে যাচ্ছে। - কাশতকার"

⭐ "শিশু হতে শিশুতর
        গাছগুলি বােবা প্রাণে ভর-ভর। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "বাংলার জনগণের জীবনে বৃক্ষের যে বিপুল অবদান রয়েছে তা বিশেষভাবে বলার অপেক্ষা রাখে না। সন্তান যেমন পরিবারের আনন্দের উৎস, তেমনি সবুজ গাছপালা হচ্ছে প্রকৃতির স্নিগ্ধতার প্রতীক। - হামিদউদ্দীন আহমদ"
⭐ "গাছপালার যদি ইচ্ছামত চলাফেরায় শক্তি থাকতাে, তবে তারা এদেশ হতে হিজরত করে যেখানে তাদের প্রতি যত্ন নেওয়া হয় সেখানে চলে যেতাে। - কাশতকার"

⭐ "বৃক্ষ ভূপতিত হলে পরেই তার উপযুক্ত পরিমাপ সম্ভব। - কাল স্যান্ড বর্গ"

⭐ "মৃত্যুর পর আমার সবদেহ যেন মাটিতে পুঁতে রাখা হয় যাতে উহা পচে সারে পরিণত হয়ে সেখানকার গাছগুলির উপকারে আসে।—স্যার জন রাসেরাে"

⭐ "পরিশ্রমী কৃষক এমন সব বৃক্ষ রােপন করে থাকে, যার ফল সে নিজে কোনােদিন দেখতে পারে না।—সিসেরাে"

⭐ "অনেকের ধারণা—আরে দূর! সরকারি বাড়ি গাছ লাগায়ে কি হবে...দুদিন বাদে যেতেই হবে...। আর একটু ভাবুন দুদিন বাদে কবরে যেতে হবে—তবে লাভ কি বিরাট বাড়ি করে ক্ষণস্থায়ী দেহটাকে ঘিরে রাখা সিল্কের পােষাকে। এ মনােভাব দুর্বলের; সুন্দর মানুষের নয়। - এস এম হাসানুজ্জামান"

⭐ "একাকী বৃক্ষের জ্ঞান বনের জ্ঞানের চেয়ে বেশি, কারণ এতে চিন্তাভাবনা বেশি! - মেহমেত মুরাত ইলদান"

⭐ "গাছগুলি যে স্থির হয়ে দাঁড়িয়ে থাকে ওদের মধ্যে যেন একটা না জানা ভাব আছে সেই ভাবনায় বর্ষার মেঘের ছায়ায় নিবিড়ে শীতের সকালের রৌদ্রে উজ্জ্বল হয়ে ওঠে। সেই না-জানা ভাবনার ভাষায় কচি পাতায় ওদের ডালে ডালে বকুনি জাগে, গান ওঠে ফুলের মঞ্জুরিতে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "একটু চিন্তা করিলেই আমরা বুঝব একমাত্র বনজ বস্তুর মধ্য দিয়েই দয়াময়ের কত অফুরন্ত দান আমাদের কাছে আসছে। - আজমল হুসেন চৌধুরী"

 ভালো লাগলে শেয়ার ও কমেন্ট করবেন 

Comments

Post a Comment

অনুগ্রহ করে কমেন্ট বক্সে খারাপ ভাষা বা স্প্যাম লিঙ্ক দিবেন না, ধন্যবাদ।