Skip to main content

মানুষ নিয়ে উক্তি বাণী কথা || Bengali Man Quotes

manush-manusher-manushke-niye-ukti-bani-kotha-bengali-man-quotes-monuso-manob-মনুষ্য-মানব

⭐ "নিশ্চয়ই আমি মানুষকে শ্রেষ্ঠ ভাবে গড়েছি, তারপর তাকে নীচতম স্তরেও নামিয়েছি। যারা আমাকে বিশ্বাস এবং ভালাে কাজ করবে, নিশ্চয়ই তাদের জন্যে পুরস্কার অবশ্যই থাকবে। - আল-কোরআন"

⭐ "একজন মানুষের কাছে তার একমাত্র পথপ্রদর্শক হচ্ছে তার বিবেক, তার মরণােত্তর খ্যাতির একমাত্র ধর্ম হচ্ছে তার সততা এবং তার আচরণের আন্তরিকতা। - চার্চিল"

⭐ "মানুষের প্রধান লক্ষণ এই যে, মানুষ একলা নয়। প্রত্যেক মানুষ বহু মানুষের হাতে তৈরী। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "একজন মানুষ দরিদ্র হলেও ভালােবাসতে এবং প্রার্থনা করতে পারে। - জন লিভগেট"

⭐ "প্রতিটি মানুষ চাঁদের মতাে, যার একটা অন্ধকার দিক আছে, যে দিক সে কাউকে দেখাতে চায় না। - মার্ক টোয়েন"

⭐ "মানুষ নিজের জন্য, আর বিধাতা সকলের জন্য। - কার্ভেন্টিস"

⭐ "মানুষ যত সভ্য হচ্ছে, তত অসভ্য হচ্ছে। - অসীমানন্দ রায়"
⭐ "সবাই শুধু বদনামের ভাগী, আসলে মানুষের চেয়ে কপট প্রাণী আজো সৃষ্টি হতে বাকি। - আবুল ফজল"

⭐ "বাঘকে খেয়ে বাঘ বড়াে হয় না, কেবল মানুষই মানুষকে খেয়ে ফুলে ওঠে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "মানুষকে জানাে এবং তাকে মানুষ হিসাবে মর্যাদা দিতে শেখাে। - শেলি"

⭐ "মানুষ হল রাজনৈতিক জীব। - প্লেটো"

⭐ "এমন কোনাে মানুষ নেই যাকে দুঃখ এবং রােগ স্পর্শ করে নাই। - ইউরি পাইডস"

⭐ "যে মানুষ হিসাবে ভালাে, সে নাগরিক হিসাবেও ভালাে। - সুইন বার্ন"

⭐ "ভেঙে ফেল মাঠ মন্দির চুড়া,
        দারু শীলা কর নিমজ্জন।
        মানুষ বােধহয় বড় মানুষ না,
        বড় লােকই হতে চায়। - হােসনে আরা শাহেদ"

⭐ "মানুষই মানুষের ভবিষ্যৎ। মানুষের বিকাশই মানুষের অস্তিত্ব। মানুষ তার নিজের অস্তিত্বের জন্য দায়ী। স্বীয় কর্মকাণ্ডের যােগফল ব্যতীত সে আর কিছু নয়। - জ্যা পল সাত"

⭐ "মাটির সারই হল মানুষ। - কাশতকার"

⭐ "আমাদের কোনাে ভরসা নেই। প্রকৃতির বিশ্বে আমাদের জন্য এতটুকু সুখের স্থান নেই। তথাপি মানুষ হয়ে জন্মেছি বলে আমরা দুঃখিত নই। পশু হিসাবে বাঁচার চেয়ে মানুষ হিসাবে মরে যাওয়া অনেক ভালো। - ক্ৰরুচ"

⭐ "খাঁটি যে মানুষ, তার একার অন্তরের শক্তিকে পৃথিবীর সাম্রাজ্যে সশস্ত্র বাহিনীও হার মানতে পারে না। সেই একটি মানুষই শেষপর্যন্ত হবে জয়ী। - টরেনসম্যাক সুইনি"

⭐ "সাধারণ মানুষের কণ্ঠস্বরই খােদার কণ্ঠস্বর। - এ্যালকুইল"

⭐ "সঙ্কটের মধ্যে সৃষ্টি হয় প্রকৃত মানুষ, আর প্রাচুর্যের মধ্যে জন্ম নেয় শুধু অমানুষ। - মার্ক রেজি"

⭐ "মানুষের সকল ইচ্ছাশক্তির অন্তরালে দুইটি ধারণা কাজ করে, একটি হল যৌনকেন্দ্রিক বাসনা এবং অন্যটি মহৎ হবার ইচ্ছা। - ফ্রয়েড"

⭐ "বই অধ্যয়ন করার চেয়ে মানুষ অধ্যয়ন করাটাই সর্বাগ্রে প্রয়ােজনীয়। - জর্জ বো"

⭐ "আমাদের এমন শ্রমশীল হওয়া চাই, অদম্য উৎসাহ চাই, সাহস ও ধৈর্য চাই, মােটের উপর খাঁটি মানুষ হওয়া চাই। কঠিন সমস্যার সকল মীমাংসা করিবার ভার আমাদের হাতে, আমাদের কি চাকরি প্রিয়, দুর্বলচিত্ত, বিলাসী বাবু হওয়া সাজে? শক্ত হতে হবে। দৃঢ় ব্রত হতে হবে, মেরুদণ্ড বিশিষ্ট মানুষ হতে হবে। - আচার্য প্রফুল্লচন্দ্র রায়"

⭐ "একমাত্র স্বাধীন ও মুক্ত মানবই নব নব আবিষ্কার ও চিৎপ্রকর্ষ বিধায়ক সৃষ্টিসক্ষম, এবং এইসব আবিষ্কার ও সৃষ্টিই আমাদের আধুনিক মানব সমাজে অস্তিত্বকে সার্থক করে তুলেছে। - আইনস্টাইন"

⭐ "খোদা নিশ্চয়ই সাধারণ লােককে ভালােবাসেন, এই জন্যই তিনি তাদের এত বেশি করে তৈরি করেছেন। - লিঙ্কন"

⭐ "মানুষ মাত্রেই আল্লাহর সৈনিক। অসুন্দর পৃথিবীকে সুন্দর করতে সর্ব নির্যাতন, সর্ব অশান্তি থেকে মুক্ত করতেই মানুষের জন্ম। - কাজী নজরুল ইসলাম"

⭐ "বেশিরভাগ মানুষকেই অসহনীয় দূরর্ভাগ্যের মােকাবিলা করতে এবং অকালে মৃত্যুর নির্মম শিকারে পরিণত হতে হয়। - হেমার।"

⭐ "মানুষ প্রকৃতিগতভাবেই অকৃতজ্ঞ, অবিশ্বাসী, ধােকাবাজ, মিথ্যাবাদী ও স্বার্থান্বেষী হতে চায়। - ম্যাকিয়াভেলি"

⭐ "বাবা-মা তােমার যে নাম রেখেছেন, সে শুধু অন্যের থেকে পৃথক করে ডাকবার উপায়। পৃথিবীর কাছে তােমার মনুষ্যত্বের পরিচয় হচ্ছে তোমার সত্যিকারের নাম। - প্রাচীন পারস্য উপদেশ"

⭐ "নিজেদের পছন্দমাফিক সমাজ ব্যতীত মানুষ কখনও পরিতৃপ্ত হয় না। - জেফারসন"

⭐ "আপনি কেবল একজন মানুষই নন, আপনি একজন উচ্চতর মানুষ: একজন মানুষ যিনি বিশ্বে এবং তার অন্তরঙ্গতায় ভালোবাসার মতো বেঁচে থাকার জন্য যথাসাধ্য চেষ্টা করেন, একজন মানুষ যার হৃদয় খোলা থাকে এবং যার সত্য দৃঢ় থাকে। - ডেভিড ডেইডা"

⭐ "আশাহীন মানুষ ভয়হীন মানুষ। - ফ্রাঙ্ক মিলার"

⭐ "একজন ব্যক্তিকে সম্পূর্ণরূপে একটি প্রভু-আবেগের সাথে আবিষ্ট দেখা একটি দুর্দান্ত জিনিস। এই ধরনের একজন মানুষ অবশ্যই শক্তিশালী হবেন, এবং যদি মূল-নীতি চমৎকার হয়, তবে তিনিও চমৎকার হবেন নিশ্চিত। - চার্লস স্পারজিয়ন"

⭐ "প্রার্থনা হল প্রধান জিনিস যা মানুষ ঈশ্বরের কাছে পেশ করতে পারে। - জর্জ হার্মিস"

⭐ "যে মানুষটি নপুংসক যন্ত্রণার কান্নার সাথে মহাবিশ্বের প্রতি প্রতিক্রিয়া দেখায় তিনি কেবল তখনই একজন শিল্পী হিসাবে গ্রহণযোগ্য হন যদি তিনি আমাদের বোঝাতে পারেন যে তিনি অন্যান্য সম্ভাব্য প্রতিক্রিয়াগুলিকে সূক্ষ্মভাবে বিবেচনা করেছেন এবং সেগুলিকে অপর্যাপ্ত বলে মনে করেছেন। - কেনেথ টাইনান"

⭐ "যৌবনের এক যন্ত্রণাদায়ক যাত্রা যেকোনো মানুষের জন্যই যথেষ্ট। - জেড"

⭐ "যে কোনও মানুষের জীবনের সবচেয়ে অন্ধকার সময়টি হল যখন সে কীভাবে উপার্জন না করে অর্থ পেতে হবে তার পরিকল্পনা করতে বসে। - হোরেস গ্রিলি"

⭐ "একজন সত্যিকারের মহান মানুষ তিনটি লক্ষণ দ্বারা পরিচিত: নকশায় উদারতা, বাস্তবায়নে মানবতা, সাফল্যে সংযম। - অটো ভন বিসমার্ক"

⭐ "প্রতিটি মানুষের জন্য, আত্মার শান্তি মূল্যবান। - নিকোলাজ ভেলিমিরোভিক"

⭐ "মানুষ একটি আবেগপ্রবণ প্রাণী, মাঝে মাঝে যুক্তিবাদী; এবং তার অনুভূতির মাধ্যমে সে তার হৃদয়ের বিষয়বস্তুতে প্রতারিত হতে পারে। - উইল ডুরান্ট"

⭐ "একজন মানুষ অন্যদের থেকে বেশি জানলে সে একাকী হয়ে যায়। - কার্ল জং"

⭐ "জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষ দীর্ঘ ঘুম, কখনো চোখ বন্ধ করে স্বপ্ন দেখে, কখনো চোখ খোলা রেখে স্বপ্ন দেখে, কিন্তু সব সময় একই রকম স্বপ্ন দেখে। - রজনীশ"

⭐ "একজন মানুষ যখন তার আবেগের শিকার হয়, তখন সে তার নিজের মালিক নয়। - বারুক স্পিনোজা"

⭐ "বুদ্ধিমত্তাসম্পন্ন একজন মানুষ তার প্রতিদ্বন্দ্বিতা যত বড়ই হোক না কেন তার সমাধান সবসময়ই থাকবে। প্রজ্ঞা আপনাকে সমস্যা সমাধানকারী করে তোলে। - ধৈর্য জনসন"

⭐ "একজন মানুষের পরিপূর্ণতা তার কাজ। - টমাস কার্লাইল"

⭐ "ঈশ্বর প্রত্যেক মানুষকে সংবিধানের স্বতন্ত্রতা এবং চরিত্রের ব্যক্তিত্ব অর্জনের সুযোগ দিয়েছেন। তিনি প্রত্যেক মানুষের হাতে বিশেষ যন্ত্র রাখেন যার দ্বারা নিজেকে তৈরি করা যায় এবং তার লক্ষ্য অর্জন করা যায়। - জে জি হল্যান্ড"

⭐ "সত্যিকারের সুখী মানুষের মুখে খুব কমই হাসি থাকে। - ওগও ডেভিড এমেনিকে"

⭐ "মহানতা সর্বদা এই ভিত্তির উপর নির্মিত হয়: সবচেয়ে সাধারণ মানুষ হিসাবে উপস্থিত হওয়ার, কথা বলার এবং কাজ করার ক্ষমতা। - হাফেজ"

⭐ "মানুষ এই পৃথিবীতে কেবল ভাল বা মন্দ অনুভব করতে পারে; ঈশ্বর যদি শাস্তি বা পুরস্কৃত করতে চান তবে তিনি কেবলমাত্র মানুষের জীবনে তা করতে পারেন। তাই এখানে নিচে বলা হয়েছে যে ন্যায়পরায়ণদের অবশ্যই উন্নতি করতে হবে এবং দুষ্টদের কষ্ট পেতে হবে। - কাদমি কোহেন"

⭐ "একজন মানুষের মধ্যে সৌন্দর্যের চেয়ে শক্তি বেশি আকর্ষণীয়। - লুইসা মে অ্যালকট"

⭐ "জ্ঞানী ব্যক্তির উচিত তার ইন্দ্রিয়কে সারসের মতো সংযত করা এবং তার স্থান, সময় এবং সামর্থ্য সম্পর্কে যথাযথ জ্ঞান দিয়ে তার উদ্দেশ্য সিদ্ধ করা। - চাণক্য"

⭐ "একবার আমি আয়নায় তাকিয়ে সিদ্ধান্ত নিয়েছিলাম যে আমি কে, এবং আমি কে তা নিয়ে আমি ভীত নই, এবং আমি ভীত নই যে আমি আপনার মতো হতে পারব না, এবং আমি শুধু আমাকে করেই ভাল, তখনই আমি নিজেকে একজন মানুষ হিসেবে খুঁজে পেয়েছি। -কেন্দ্রিক লামার"

⭐ "আপনার হৃদয় রক্ষা করার সর্বোত্তম উপায় ছিল আপনার জন্য এটি যত্ন নেওয়ার জন্য একজন ভাল মানুষকে বিশ্বাস করা। - ক্রিস্টেন অ্যাশলে"

⭐ "একজন মূর্খ মানুষ... বালির ওপর তার বাড়ি তৈরি করেছে। - ম্যাথু"

⭐ "তবে একজন মহান ব্যক্তি বলতে আমরা এমন একজন ব্যক্তিকে বুঝিয়েছি যিনি তার আধ্যাত্মিক উপহার, তার চরিত্র এবং অন্যান্য গুণাবলীর কারণে মহান বলা যোগ্য এবং যার ফলস্বরূপ অন্যদের প্রভাবিত করার ক্ষমতা অর্জন করেন। - ফ্রেডরিক বাজের"

⭐ "একজন মহান মানুষের সবচেয়ে বড় সৌভাগ্য হল সঠিক সময়ে মৃত্যু। - এরিক হফার"

⭐ " মানুষ ঠিক তাই সে নিজেকে যা ভাবে। . . সে নিজের প্রতি আকৃষ্ট করবে যা সম্পর্কে সবচেয়ে বেশি চিন্তা করে। যখন সে তার চিন্তা নিয়ন্ত্রণ করতে শেখে তখন সে তার নিজের ভাগ্য পরিচালনা করতে শিখতে পারে। - আর্নেস্ট হোমস"

⭐ "জীবন সবচেয়ে নিখুঁতভাবে কাজ করে যখন মানুষ এবং ঈশ্বরের মধ্যে একটি পারস্পরিক প্রেমের সম্পর্ক থাকে। - বেথ মুর"

⭐ "প্রত্যেক শিক্ষার্থীকে অবশ্যই ভদ্রলোক হতে হবে। - রবার্ট ই লি"

⭐ "পৃথিবী প্রত্যেক মানুষের চাহিদা মেটাতে যথেষ্ট, কিন্তু প্রত্যেক মানুষের লোভ নয়। - মহাত্মা গান্ধী"

⭐ "শরীর আমার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি একটি গ্রহ। উদাহরণস্বরূপ, আপনি যদি পৃথিবী এবং একজন জ্যোতির্বিজ্ঞানীর তুলনা করেন, আপনি দেখতে পাবেন যে মানুষটি একটি গ্রহ। - পল ভিরিলিও"

⭐ "একজন মানুষ যে শুধু নিজেকে ভালোবাসে তার চেয়ে একাকী আর কেউ নেই। - ইবরাহীম ইবনে ইজরা"

⭐ "একজন মানুষের আত্ম হল তার সমস্ত কিছুর সমষ্টি যা সে তার শরীর এবং তার মানসিক শক্তিকে নয়, তার পোশাক এবং তার ঘরকেও বলতে পারে। - উইলিয়াম জেমস"

⭐ "আমি আমার জীবনে একজন মানুষ চাই, আমার ঘরে নয়। - জয় বেহার"

⭐ "মানুষের দৈহিক আকাঙ্ক্ষা এবং পার্থিব সম্পদের সাধনা তার দৃঢ় বিশ্বাসের অভাবের ইঙ্গিত যে তার অস্তিত্বের উদ্দেশ্য হল আধ্যাত্মিকতা অর্জন। - আব্রাহাম জে টোয়ারস্কি"

⭐ "তিনি যে মানুষটি হয়েছিলেন তার জন্য তার যৌবনকে দোষারোপ করতে তার বয়স হয়েছিল। - লিন্ডসে বুরোকার"

⭐ "উচ্চতর মানুষ... কোন কিছুর পক্ষে বা বিপক্ষে তার মন স্থির করেন না, তিনি যা সঠিক তা অনুসরণ করবেন। উচ্চতর মানুষ পুণ্যের কথা ভাবে, সাধারণ মানুষ আরামের কথা ভাবে। - কনফুসিয়াস"

⭐ "কালের রথ যারা টেনে চলেছেন, তারা সাধারণ মানুষই। - গোপাল হালদার"

⭐ "শুনহে মানুষ ভাই। সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই। - চণ্ডীদাস"

⭐ "তুমি কি সত্যনিষ্ঠ? তুমি মানুষের নিন্দা করতে লজ্জাবোধ কর? তুমি অন্যায়ের শত্রু, তুমি নিত্য নতুন জ্ঞান লাভ করতে সচেষ্ট? মানুষের সঙ্গে তোমার ব্যবহার মধুর? - ডঃ লুৎফর রহমান"

⭐ "মৃত্যুর ভয় থেকে মুক্তি পাওয়াকেই মানুষ হওয়া বলে। - শরৎচন্দ্র চট্টোপাধ্যায়"

 ভালো লাগলে শেয়ার ও কমেন্ট করবেন 

Comments