Skip to main content

মাতৃভাষা নিয়ে উক্তি বাণী কথা || Mother Language Quotes In Bengali

mother-language-tongue-quotes-quotation-day-in-bengali-bangla

⭐ "বাংলা আমাদের মাতৃভাষা এবং এই মাতৃভাষা ও সাহিত্যের যথােচিত সেবা ব্যতীত আমাদের সামাজিক ও জাতীয় উন্নতি একান্তই অসম্ভব। - মােঃ ওয়াজেদ আলী"

⭐ "মাতৃভাষা যথাযথভাবে শেখাই হচ্ছে যে কোনাে ভদ্রলোক বা মহিলার জন্য প্রকৃত শিক্ষা।—ড চার্লেস ডাবলিই ইলিয়ট"

⭐ "মাতৃভাষা হচ্ছে মন্দিরের মতাে পবিত্র, যার শুচিতা রক্ষার জন্যে জীবনপণ করতে দ্বিধাবােধ করা উচিত নয়। - আর, সি, ট্রেন্স"

⭐ "আমাদের মধ্যে যাহা কিছু অমর এবং আমাদিগকে যাহা কিছু অমর করিবে সেই সকল মহাশক্তিকে ধারণ করিবার-পােষণ করিবার—প্রকাশ করিবার এবং সর্বত্র প্রচার করিবার একমাত্র উপায় যে মাতৃভাষা। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "মাতা, মাতৃভূমি ও মাতৃভাষার প্রতি যারা অনুরাগহীন তারা পশু বিশেষ। বিদেশী ভাষার মাধ্যমে শিক্ষায় তােতা পাখির মতাে মুখস্থ শক্তি যেমন বাড়ে সে পরিমাণে মস্তিষ্কের শক্তি বাড়ে না।—ড. মুহম্মদ শহীদুল্লাহ"
⭐ "মায়ের মুখের ভাষাকে আমি যেমন শ্রদ্ধা করি, তেমনি তার অশ্লীল প্রয়ােগকে মনে প্রাণে ঘৃণা করি।—টমাস ডিবডিন"

⭐ "মাতৃভাষার দাবি স্বভাবের দাবি, ন্যায়ের দাবি, সত্যের দাবি—এ দাবির লড়াইয়ে কোনাে আপােষ চলে না। মৃত্যুর ভ্রুকুটি উপেক্ষা করেই তার সম্মুখীন হতে হয়। - আবুল ফজল"

⭐ "মাতৃভাষা এমনি মহিমা যে কথা বলাটাই আনন্দের বলিয়া মনে হয়। বাংলা যে আমার মাতৃভাষা সে কথাটা আপনাদের সমক্ষে জোর গলায় বলিতে আমার একটুও দ্বিধা হয় না। কারণ তাহা না হইলে আমার নিজের মাকেই অস্বীকার করিতে হয়।—তসদ্দুক আহমদ"

⭐ "মাতৃভাষা ব্যতীত আর কোনাে ভাষা কানের ভিতর দিয়া মরমে পশিয়া পরান আকুল করে? মাতৃভাষা ব্যতীত আর কোনাে ভাষার ধ্বনির জন্য প্রবাসীর কান পিয়াসী থাকে? মাতৃভাষা ব্যতীত আর কোন ভাষার কল্পনা সুন্দর তাহার মন-মজান ভাবের ছবি আঁকে? কাহার হৃদয় এত পাষাণ যে মাতৃভাষার অনুরাগ তাহাতে জাগে না? পৃথিবীর ইতিহাস আলােচনা করিয়া দেখ মাতৃভাষার উন্নতি ব্যতীত কোনাে জাতি কখনাে কি বড় হইতে পারিয়াছেন? - ড. মুহম্মদ শহীদুল্লাহ"

⭐ "যদি মাতৃভাষাকে বিশ্ববাসীর সম্মুখে বড় করিয়া, নিজে বড় হইয়া, জাতির গৌরব শ্লাঘা বাড়াইতে চাও, তাহা হইলে সরল মনে ও সরল প্রাণে খাঁটি সেবকরূপে বঙ্গ ভাষায় আশ্রয় গ্রহণ করিতে হইবে।—ডঃ আঃ গফুর সিদ্দিকী"

⭐ "কোনাে শিক্ষাকে স্থায়ী করিতে হইলে, গভীর করিতে হইলে, ব্যাপক করিতে হইলে তাহাকে চিরপরিচিতি মাতৃভাষায় বিগলিত করিয়া দিতে হয়। যে ভাষা দেশের সর্বত্র সমীরিত অন্তঃপুরের অসূর্যম্পশ্য কক্ষেও যাহার নিষেধ নাই, যাহাতে সমস্ত জাতির মানসিক নিশ্বাস প্রশ্বাস নিষ্পন্ন হইতেছে, শিক্ষাকে সেই ভাষার মধ্যে মিশ্রিত করিলে তবে সে সমস্ত জাতির রক্তকে বিশুদ্ধ করিতে পারে, সমস্ত জাতির জীবন ক্রিয়ার সহিত তাহার যােগ সাধন হয়। - রবীন্দ্রনাথ ঠাকুর"

 ভালো লাগলে শেয়ার ও কমেন্ট করবেন 

Comments