Skip to main content

মনীষীদের উক্তি বাণী কথা || Quotes Of The Wise In Bengali

the-quotes-of-the-wise-in-bengali-status-caption-quotation-sms-message-post

⭐ "জীবন একটি জীবনধারা, আমরা এই পৃথিবীতে এসেছি শুধু পরীক্ষা দেওয়ার জন্য। - সাজু"

⭐ "একটা মন আর একটা মনকে খুঁজিতেছে নিজের ভাবনার ভার নামাইয়া দিবার জন্য, নিজের মনের ভাবকে অনের মনে ভাবিত করিবার জন্য। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "মানব জীবনে প্রেমের যে একটা অতি বড় মহৎ সার্থকতা আছে, সাধারণ শ্রেণীর মানুষ তা অনুভব করে না । প্রেম মানুষকে সংযমী, চরিত্রবান, বলবান, সাধনায় দৃঢ়বান করে-যুবককে সংগ্রামশীল, মহৎ ও গৌরবশীল করে। – ডাঃ লুৎফর রহমান"

⭐ "ভালােবাসাকে দৃঢ়পুষ্ট করে বাঁচিয়ে রাখতে হলে চাই পরস্পরের প্রতি সশ্রদ্ধ মনােভাব। যে ভালােবাসায় শ্রদ্ধা নেই, যে ভালােবাসার পাত্র বা পাত্রী পরস্পরকে সম্মানের চোখে দেখে না, সে ভালােবাসা ক্ষণস্থায়ী, তারই নাম মােহ। - রাজিয়া মাহবুব"

⭐ "যতদিন ভবে না হবে, না হবে, তােমার অবস্থা আমার সম,
        ঈষৎ হাসিবে, শুনে না শুনিবে, বুঝে না বুঝিবে, যাতনা মম। – কৃষ্ণচন্দ্র মজুমদার"

⭐ "প্রত্যেক লােকের জ্ঞানী হওয়ার জন্য চেষ্টা করা উচিত। তাহলে জ্ঞানী হতে না পারলেও অন্তত বুদ্ধিমান হবে। - স্যামুয়েল জনসন"

⭐ "শিক্ষা বলিলে আমরা কেবল একটা মাত্র শিক্ষাই বুঝিয়া থাকি এবং সেই শিক্ষার অর্থ মনুষ্যত্বের বৃদ্ধি, ফুর্তি ও পরিপুষ্টি। যাহাতে অপুষ্ট মনুষ্যত্ব জাগ্রত ও চেতন হইয়া উঠে, তাহাকেই আমরা শিক্ষা নামে অভিহিত করিয়া থাকি। - রামেন্দ্রসুন্দর ত্রিবেদী"
⭐ "তুমি, আমি, আমরা সবাই মানুষ। আমাদের দুঃখ কষ্টকে পরস্পরের মধ্যে ভাগ করে নেয়াই কি বুদ্ধিমানের কাজ নয় ? - টমাস হুড"

⭐ "মনুষ্যত্ব ধর্মহীন জীবনে আসে না। তাই পৃথিবীতে সুখ ও শান্তির উদ্দেশ্যেই প্রত্যেক মানুষকে ধর্ম জ্ঞান লাভ করতে হবে। - আলাউদ্দিন আহমদ"

⭐ "দরিদ্র মাের ব্যথার সঙ্গী, দরিদ্র মাের ভাই,
        আমি যেন মাের জীবনে নিত্য কাঙালের প্রেম পাই।
        তাহাদের সাথে কাঁদিব, তাদের বাঁধিব বক্ষে মম,
        দরিদ্র মাের পরমাত্মীয়, দরিদ্র প্রিয়তম। - কাজী নজরুল ইসলাম"

⭐ "জগতে সর্বদাই দাতার আসন গ্রহণ কর। সর্বস্ব দিয়ে দাও, আর ফিরে কিছু চেয়ো না। ভালোবাসা দাও, সাহায্য দাও, সেবা এতটুকু যা তােমার দেবার আছে দিয়ে দাও, কিন্তু সাবধান, বিনিময়ে কিছু চেয়ো না। - স্বামী বিবেকানন্দ"

⭐ "সুখ যদি অর্থের উপর নির্ভর করে, আপনি কখনই নিজের সাথে সুখী হতে পারবেন না। আপনার যা আছে তাতে সন্তুষ্ট থাকুন; বিষয়গুলি যেভাবে হয় তাতে আনন্দ করুন। যখন আপনি বুঝতে পারেন যে কোনও অভাব নেই, তখন পৃথিবীটি আপনার। - লাও জাজু"

⭐ "আমাদের এমন শ্রমশীল হওয়া চাই, অদম্য উৎসাহ চাই, সাহস ও ধৈর্য চাই, মােটের উপর খাঁটি মানুষ হওয়া চাই। কঠিন সমস্যার সকল মীমাংসা করিবার ভার আমাদের হাতে, আমাদের কি চাকরি প্রিয়, দুর্বলচিত্ত, বিলাসী বাবু হওয়া সাজে? শক্ত হতে হবে। দৃঢ় ব্রত হতে হবে, মেরুদণ্ড বিশিষ্ট মানুষ হতে হবে। - আচার্য প্রফুল্লচন্দ্র রায়"

⭐ "বিধাতা তাঁহার সৃষ্ট সকল মানুষের অন্তর জানেন। তাঁহার কাছে ফাঁকি চলে না। শত অন্যায়, শত অত্যাচার হউক না কেন; তবু সত্যকে আশা করিয়া থাকিব। এইরুপ মনে বল যাহার আছে, সেই বিধাতার আশীর্বাদ লাভ করে। - জরথুস্ত্র"

⭐ "মৃত্যু নানা ভাবে হয়ে থাকে। জীবন যখন বিতৃষ্ণাময় হয়ে ওঠে, কিছু মানুষ আত্মহত্যার পথ বেছে নেয়। আত্মহত্যার ভুত মাথা থেকে দূর করে, আমাদের জীবনের পরীক্ষা দিয়ে যেতে হবে; স্বাভাবিক মৃত্যুর জন্য অপেক্ষা করতে হবে। - সাজু"

 ভালো লাগলে শেয়ার ও কমেন্ট করবেন 

আরো পড়ুন 👉 কবিদের উক্তি

Comments