Skip to main content

বাঙ্গালী বা বাঙালি নিয়ে উক্তি বাণী কথা || Quotes About Bengali

bangali-niye-ukti-bani-kotha

⭐ "বাঙালির প্রাণ, বাঙালির আশা, বাঙালির কাজ বাঙালির ভাইবােন
        এক হউক, সত্য হউক, সত্য হউক হে ভগবান।
        বাঙালির প্রাণ, বাঙালির মন, বাঙালির ঘরে যত ভাইবােন
        এক হউক, এক হউক, এক হউক হে ভগবান। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "আমরা হিন্দু বা মুসলমান যেমন সত্য, তার চেয়ে বেশি সত্য আমরা বাঙালি। এটি কোন আদর্শের কথা নয়, এটি একটি বাস্তব কথা। মা প্রকৃতি নিজের হাতে আমাদের চেহারায় ও ভাষায় বাঙালিত্ত্বের এমন ছাপ মেরে দিয়েছেন যে, মালা-তিলক টিকিতে কিংবা টুপি-লুঙ্গি-দাড়িতে তা ঢাকবার জো-টি নেই। - ড. মুহম্মদ শহীদুল্লাহ"

⭐ "বাঙালির যা কিছু শ্রেষ্ঠ, শ্বাশত যা সর্বমানের বেদীমূলে উৎসর্গ করিবার উপযুক্ত, তাই আমাদের বর্তমানে কাল রেখে দিয়ে যাবে ভাবি কালের উত্তরাধিকাররূপে। সাহিত্যের মধ্যে বাঙালির যে পরিচয় সৃষ্টি হচ্ছে বিশ্ব সভায় আপন আত্মসম্মান সে রাখবে, কলুষের আবর্জনা বর্জন করবে, বিশ্ব দেবতার কাছে বাংলাদেশের অর্ঘরূপেই সে আপন সমাদর লাভ করবে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "বাঙালির প্রধান রিপু হচ্ছে...আত্মভিমনা...তাহাকে অহরহই স্তুতির সুদ ঢোঁকে ঢোঁকে গেলাতে হয়, তার কমতি হলেই তার অসুখ বােধ হয়। - রবীন্দ্রনাথ ঠাকুর"
⭐ "যে বাঙালি শস্যশ্যামলা বঙ্গভুমির ধানেক্ষেত্র পীঠস্থানে জ্ঞানে পূজা, কৃষাণদিগকে পূজার পুরােহিত এবং কৃষিগ্রন্থকে পূজার তন্ত্র বলিয়া সম্মান করিতে না শিখিল, সে বীরবলের বৃদ্ধ প্রপৌত্র হতে পারে বাঙ্গালী নহে। - রায় বাহাদুর কালীপ্রসন্ন ঘােষ"

⭐ "বাঙালি চিরদিন দালালী করিতেই পারে। কিন্তু দল গড়ে তুলতে পারে না। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "রবির কিরণে। চাঁদের কিরণে
        আঁধারে জ্বালিয়া মােমের বাতি,
        সবে উচ্চরবে যারে তারে কবে
        ভুতলে বাঙালি অধম জাতি। - রাজকৃষ্ণ রায়"

⭐ "বাঙালি বাংলা দেশে জন্মেছে বলেই যে বাঙালি তা নয়। বাংলাভাষার ভিতর দিয়ে মানুষের চিত্তলােকে যাতায়াতের বিশেষ অধিকার পেয়েছে বলেই সে বাঙালি। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "এক বাঙালি মহাশক্তি জ্ঞানে বিদ্যায় বুদ্ধিমত্তায় বাকপটুতায় কার্যতৎপরতায় বাঙালি জগতে অদ্বিতীয় মহাশক্তিমান সম্রাটেরও পূজনীয় কিন্তু একত্রে দশ বাঙালি অতি তুচ্ছ, হীন হতে হীন। অন্য জাতির দশে কার্য বাঙালির দশে কার্য হানি। বাঙালির সকলেই কর্তা হইতে চান; সুতরাং দশজন বাঙালি একত্র হইয়া কোন কার্য করিতে হইলেই সর্বনাশ। - ক্ষীরােদপ্রসাদ বিদ্যাবিনােদ"

⭐ "তৈল-ঢালা স্নিগ্ধ তনু       নিদ্রারসে ভরা
        মাথায় ছােটো বহরে বড়াে      বাঙালি সন্তান। - রবীন্দ্রনাথ ঠাকুর"

 ভালো লাগলে শেয়ার ও কমেন্ট করবেন 

Comments