Skip to main content

চাণক্য পন্ডিতের উক্তি ও নীতি কথা | পণ্ডিত

চাণক্য-পণ্ডিত-পন্ডিত-উক্তি-নীতি-কথা-বাণী-শ্লোক-পোস্ট

⭐ "পণ্ডিত ব্যক্তি সর্বগ্রণের কারণ, মূর্খদের দোtষ ছাড়া আর কিছু নেই। আর তাই সহস্র মূখকে ছেড়ে, পণ্ডিতকেই লােকে অধিকতর মর্যাদা দিয়ে থাকে। পণ্ডিত সর্বত্র পূজ্য। - চাণক্য পন্ডিত"

⭐ "উচ্চকুলে জন্মে কি তবে, যদি গুণ না থাকে। অকুলীন ব্যক্তিও শাস্ত্রজ্ঞ হলে, দেবতাদের দ্বারা পূজিত হয়ে থাকেন। তাই উচ্চকূলে জন্ম হলেই হল না, গুণী হওয়া প্রয়ােজন। - চাণক্য পন্ডিত"

⭐ "বিদ্বান এবং রাজা কখনই সমান নন, কেন না রাজা স্বদেশে পূজ্য আর বিদ্বান সর্বত্র পূজ্য। বিদ্বানের সহিত রাজার কোনাে তুলনা চলে না। বিদ্বানই শ্রেয় এবং শ্রেষ্ঠ। - চাণক্য পন্ডিত"

⭐ "সাধুসঙ্গে মানুষ অতীব আভিজাত্য লাভ করে। দেবতার সংসর্গে পুষ্প নিশ্চিতই আরাে বেশি সৌন্দর্য লাভ করে। - চাণক্য পন্ডিত"

⭐ "গুরু যদি শিষকে একটি অক্ষরও শিখিয়ে থাকেন তাহলে জগতে এমন দ্রব্য বিরল যা দিয়ে সে ঋণ পরিশােধ করতে পারে! গুরু ঋণ অপরিশােধ্য। - চাণক্য পন্ডিত"

⭐ "শতভাগ শর্করায় উৎপন্ন হলে, মূলে প্রত্যহ দুগ্ধ সিঞ্চন করলেও নিম তিক্ততা বর্জন করে মিষ্ট হয় না। - চাণক্য পন্ডিত"

⭐ "দুর্জনের সঙ্গে শত্রুতা কিংবা বন্ধুত্ব করা অনুচিত। উষ্ণ কয়লায় হাত দিলে হাত পােড়ে আর হাত জ্বালা করে। আবার শীতল হলেও স্পর্শ করলে হাত কালাে হয়ে যায়। - চাণক্য পন্ডিত"
⭐ "সন্তানের শিক্ষাদীক্ষার বিষয়ে যত্নশীল নয়, এমন পিতামাতা শক্রতুল্য। পণ্ডিতদের সভায় সেই মূর্খ সন্তান হাঁসেদের মাঝে বকের মতাে শােভা পায় না। - চাণক্য পন্ডিত"

⭐ "প্রজ্ঞা ব্যক্তি বিষ থেকেও অমৃত ছেঁকে নেবে, অস্থান-কুস্থান থেকেও সােনা খুঁজে নেবে, নিচ জাতির কাছ থেকেও বিদ্যা অর্জন করবে, দুষ্কুল থেকেও স্ত্রীরত্ব গ্রহণ করবে। - চাণক্য পন্ডিত"

⭐ "উৎসবে-অনুষ্ঠানে, অত্যাসক্তির বিষয়সমূহেত, রাজদ্বারে, শ্মশানে, শত্রুনিগ্রহে যে অংশীদার হয় সেই প্রকৃত বন্ধু। - চাণক্য পন্ডিত"

⭐ "যতই রূপ-যৌবন সম্পন্ন বিশাল কুলসম্ভব হােক না কেন, বিদ্যাহীন ব্যক্তি নির্গন্ধ পলাশ ফুলের মতাে। মূর্খ কথা বলিলেই সকলের নিকট হাস্যকর হয়ে ওঠে। - চাণক্য পন্ডিত"

⭐ "রাত্রির ভূষণ চন্দ্র, নারীর ভূষণ পতি, পৃথিবীর ভূষণ রাজা, বিদ্যা সকলের ভূষণ। বিদ্যা থাকলে আর কোনাে ভূষণ দরকার হয় না। - চাণক্য পন্ডিত"

⭐ "অসৎ সঙ্গে সাধুরাও বুদ্ধিভ্রষ্ট হন, দুর্যোধনের সঙ্গে ভীষ্মও গােহরণে গিয়েছিলেন। - চাণক্য পন্ডিত

⭐ "পরস্ত্রীকে যিনি মায়ের মতাে দেখেন, পরদ্রব্য যার কাছে মাটির ঢেলার মতাে, সর্বভূতে যার নিজের তুল্য মমত্ব, তিনিই যথার্থ পণ্ডিত। নির্লোভ হওয়া পণ্ডিতের অন্যতম গুণ। - চাণক্য পন্ডিত"

⭐ "ধনবান, বেদজ্ঞ ব্রাহ্মণ, রাজা, নদী, বৈদ্য যেখানে নেই সেখানে বাস করা উচিত নয়। - চাণক্য পন্ডিত"
⭐ "একটি কুবৃক্ষের কোটরাগ্নিতে যেমন সারা বন ভস্মীভূত হয়, তেমনি কুপুত্রের দ্বারা সমস্ত কুল ধ্বংস হয়। কুপুত্র কূলের কলঙ্ক স্বরূপ। - চাণক্য পন্ডিত"

⭐ "সভাতে যতক্ষণ পর্যন্ত না কথা বলে, ততক্ষণই শােভন সজ্জায় শােভিত মূর্খ শােভা পায়। কথা বললে মূর্খের মূর্খামি প্রকাশিত হয়। - চাণক্য পন্ডিত"

⭐ "পুত্র, ভৃত্য এবং ভার্যার বশে, অভাবেও তার চিত্তে সন্তোষ—পৃথিবী তার কাছে স্বর্গতুল্য। - চাণক্য পন্ডিত"

⭐ "কেউ কারাে মিত্র বা রিপু নয়, ব্যবহারেই একে অপরের শত্রু বন্ধু বা শত্রু হয়। - চাণক্য পন্ডিত"

⭐ "দুর্জন প্রিয়বাদী হলেও তাকে বিশ্বাস করা উচিত নয়, কেননা জিভে তার মধু, হৃদয় বিষে ভরা। দুর্জন মধুভাষী হলেও ক্ষতিকারক এবং সুযােগ সন্ধানী। - চাণক্য পন্ডিত"

⭐ "পিতা ধর্ম, পিতা স্বর্গ, পিতাই পরম তপ। পিতা প্রীত হলে, সকল দেবতাই সন্তুষ্ট হন। - চাণক্য পন্ডিত"

⭐ "অর্থনাশ, মনস্তাপ, স্বগৃহের কলঙ্ক, বঞ্চনা ও অপমানিত হওয়ার ইতিবৃত্ত, বুদ্ধিমান ব্যক্তির প্রকাশ করা উচিত নয়। - চাণক্য পন্ডিত"

⭐ "শত মূর্খ পুত্র অপেক্ষা একমাত্র গুণীপুত্র কাম্য, কেন না এক চন্দ্র অন্ধকার দূর করে-সহস্র তারাও তা পারে না। গুণীপুত্র সমস্যার সমাধান করে পিতার মুখ উজ্জ্বল করে। - চাণক্য পন্ডিত"

⭐ "বিদ্যায় অলঙ্কৃত হলেও দুর্জনকে ত্যাগ করা উচিত। মণিতে ভূষিত সর্প কি ভয়ংকর। - চাণক্য পন্ডিত"

⭐ "সর্প ক্রূর, দুষ্ট জনেরাও ক্রূর, কিন্তু সাপের চেয়েও দুষ্টেরা আরাে বেশি হিংসক, কেননা মন্ত্র এবং ঔষধে সাপ বশীভূত হয় কিন্তু দুর্জনকে প্রতিহত করা অসম্ভব। - চাণক্য পন্ডিত"

⭐ "পৃথিবী থেকেও মাতা গরীয়সী, স্বর্গ থেকেও উচ্চতর হলেন পিতা। মাতা-পিতা প্রত্যক্ষ দেবতা জানবে। - চাণক্য পন্ডিত"

⭐ "যার মধুর বাণীতে কান জুড়ায়, সদাসর্বদা যে প্রিয় আচরণ করে, পিতৃ আজ্ঞা যে লঙ্ঘন করে না, কুলের শােধক সেই সুপুত্র। - চাণক্য পন্ডিত"

⭐ "প্রত্যক্ষে প্রিয়ভাষী, পরােক্ষে সর্বনাশী বিষকুম্ভ পয়ােমুখ এমন বন্ধু পরিত্যাজ্য। - চাণক্য পন্ডিত"

⭐ "যেখানে গুরুজনের নিন্দা-অপবাদ করা হয়, কানে আঙুল দিয়ে সে স্থান পরিত্যাগ করে, অন্যত্র গমন করা উচিত। - চাণক্য পন্ডিত"

⭐ "বুদ্ধিমান ব্যক্তির এক পা স্থিত, অন্য পায়ে তিনি চলেন—অন্যস্থান ভালােভাবে সমীক্ষা না করে পূর্বস্থান ত্যাগ করা অবিধেয়। - চাণক্য পন্ডিত"

⭐ "একটি সুবৃক্ষে ফুল ফুটলে যেমন সমস্ত বন আমােদিত হয়, তেমনি একটি মাত্র সুসন্তান সমস্ত বংশকে ধন্য করে। একটি সূর্য যেমন আকাশ ও পৃথিবীকে আলােচিত করে, একটি সন্তান তেমনি একটি সমগ্র বংশকে উজ্জ্বল এবং গৌরবান্বিত করে। - চাণক্য পন্ডিত"

⭐ "যে দেশে সম্মান, জীবিকা অর্জনের পথ বন্ধুর, বিদ্যা আগমনের পথ নেই, সে দেশ বর্জন করা উচিত। - চাণক্য পন্ডিত"

⭐ "যে কাজ করবে বলে স্থির করেছ, তা কখনই প্রকাশ করবে না, কেননা অপরের লক্ষিত কার্য অর্থাৎ অন্য কেউ জেনে ফেললে সে কার্য সিদ্ধ হয় না। - চাণক্য পন্ডিত"

⭐ "ঋণ, অগ্নি এবং ব্যাধির শেষ রাখতে নেই। শেষ রাখলে পুনরায় তা বৃদ্ধি পায়। - চাণক্য পন্ডিত"

 ভালো লাগলে শেয়ার ও কমেন্ট করবেন 

Comments

You May Read Also

মানুষের আচরণ বা ব্যবহার নিয়ে উক্তি বাণী কথা

⭐ "আচারকে শক্ত করে তুললে বিচারকে ঢিলে করতেই হয়। - রবীন্দ্রনাথ ঠাকুর" ⭐ "সভ্য আচরণগুলােই মানুষকে ভন্দ্র করে তােলে। - জেমস ব্রাম স্টোন" ⭐ "তােমার নিজের আচরণ যদি পরীক্ষার সম্মুখীন হয়, তবে অন্যের নিকট তুমি যে কোন অবস্থাতেই জনপ্রিয় থাকতে পারবে। - হযরত আলী (রাঃ)" ⭐ "কোনাে কিছু শােনার ব্যাপারে ক্ষিপ্রগতি হও, ধীরে কথা বল ও রাগ করার সময় ধীর হও। - প্রথম জেমস" ⭐ "তার আচরণই প্রমাণ করে যে, সে সঙ্গীতময় পরিবেশে মানুষ হয়নি। - স্যার জন হেরিংটন" ⭐ "আচরণ হচ্ছে এমন এক আয়না যাতে প্রত্যেক মানুষের নিজ প্রতিবিম্ব দেখা যায়। - গেটে" ⭐ "ভালাে ব্যবহার করতে গেলে ছােট ছােট স্বার্থ ত্যাগ করতেই হয়। - ইমারসন" ⭐ "যে ব্যবহার জানে না, তার গর্ব করার মতো কিছুই নেই। - ডেমাে ন্যাক্স" ⭐ "আমার জনপ্রিয়তা, আমার সুখ নির্ভৱ কৱে আমি কেমন করে লােকের সঙ্গে ব্যবহার করব তার উপর। - ডেল কার্নেগি" ⭐ "জনসাধারণের সঙ্গে স্ত্রী জাতির ন্যায় ব্যবহার করা উচিত। তারা যা শুনতে ইচ্ছুক তার বেশি কিছু তাদের বলা যাবে না। - গ্যেটে" ⭐ "নেব

বিদায়ী বা বিদায় নিয়ে উক্তি

⭐ "বিদায় বলাও একটি সাহসী এবং শক্তিশালী শুরু। - আরন রালস্টন" ⭐ "তােমার কাছে চাইনি কিছু, জানাইনি মাের নাম,         তুমি বিদায় দিলে নীরব রহিলাম। - রবীন্দ্রনাথ ঠাকুর" ⭐ "স্বাগত সর্বদা হাসি, এবং বিদায় দীর্ঘশ্বাস ছেড়ে যায়। - উইলিয়াম শেক্সপিয়ার" ⭐ "ক্ষমা করাে, ধৈর্য ধরাে হউক সুন্দরতর         বিদায়ের ক্ষণ। মৃত্যু নয় ধ্বংস নয়,         নহে বিচ্ছেদের ভয়, শুধু সমাপন। - রবীন্দ্রনাথ ঠাকুর" ⭐ "প্রত্যেক বিচ্ছেদ বা বিদায়ে মৃত্যুর প্রতিবিম্ব রয়েছে। - ইলিয়ট" ⭐ "সময় যদি ফুরিয়ে থাকে         হেসে বিদায় করাে তাকে। - রবীন্দ্রনাথ ঠাকুর" ⭐ "বিদায়-বেলার বিরহ ব্যথায় আঁখি ওঠে ছলছলি,         যাবার বেলা যে অপরে কাদায় তারেই মানুষ বলি।—জসীমউদ্দীন" ⭐ "বিদায় বলতে তিক্ত কথা। - লেটিয়া এলিজাবেথ ল্যান্ডন" ⭐ "বিদায় নিয়ে দুঃখ করবেন না! কারণ অনেক বিদায়ের মধ্যে আরও ভাল মিলন লুকিয়ে থাকে! - মেহমেট মুরাত ইল্ডান" ⭐ "বিদায়কালীন অনুষ্ঠান! আমি সূর্যের সন্ধান করতে যাই! - জে আর আর টলকিয়েন" ⭐ "রাজাসানে বস

ধর্ম নিয়ে ধর্মীয় উক্তি বাণী কথা | Bengali Religion Quotes

⭐ "কর্তব্য সম্পাদনই ধর্ম। - ম্যাক্স মুলার" ⭐ "ধর্মের মূল কথাই হয়ে মানুষ হিসাবে মানুষের সেবা করা। - টমাস ফুলার" ⭐ "এ জগতে তুমি মানুষকে যা কিছু দাও, জ্ঞান দান অপেক্ষা শ্রেষ্ঠ দান আর নেই। পথিককে পথ দেখান, জ্ঞানান্ধকে জ্ঞান দান করাই শ্রেষ্ঠ ধর্ম। - ডাঃ লুৎফর রহমান" ⭐ "পূণ্য পথের এ যে যাত্রিরা নিস্পাপ,         ধর্মের বর্মে সুরক্ষিত দিল সাফ ।         নহে শঙ্কিত বজ্র নিপাতেও,         কাণ্ডারী আহমদ, তরী ভরা পাথেয়। - কাজী নজরুল ইসলাম" ⭐ "সব ধৰ্মই ভালাে, কারণ সব ধর্মই মানুষের কল্যাণের কথা বলে। - টমাস পেইন" ⭐ "ধর্মের ব্যাপারে যারা অন্ধ, তারা কখনাে স্বাধীনভাবে চিন্তা করতে পারে না। - বার্নার্ড রাসেল" ⭐ "ধর্ম নিয়ে যারা কোন্দল করে, ধর্মের মর্ম তারা জানে না। - ডঃ মুঃ শহীদুল্লাহ" ⭐ "মনুষ্যত্ব ধর্মহীন জীবনে আসে না। তাই পৃথিবীতে সুখ ও শান্তির উদ্দেশ্যেই প্রত্যেক মানুষকে ধর্ম জ্ঞান লাভ করতে হবে। - আলাউদ্দিন আহমদ" ⭐ "ধর্ম মানুষের প্রয়ােজনেই সৃষ্ট, তাই ধর্ম মানুষের মঙ্গলের কথাই বলে। - স্টেপ হেন" ⭐ "সেই ধর্মই