Skip to main content

চাণক্য পন্ডিতের উক্তি ও নীতি কথা | পণ্ডিত

চাণক্য-পণ্ডিত-পন্ডিত-উক্তি-নীতি-কথা-বাণী-শ্লোক-পোস্ট

⭐ "পণ্ডিত ব্যক্তি সর্বগ্রণের কারণ, মূর্খদের দোtষ ছাড়া আর কিছু নেই। আর তাই সহস্র মূখকে ছেড়ে, পণ্ডিতকেই লােকে অধিকতর মর্যাদা দিয়ে থাকে। পণ্ডিত সর্বত্র পূজ্য। - চাণক্য পন্ডিত"

⭐ "উচ্চকুলে জন্মে কি তবে, যদি গুণ না থাকে। অকুলীন ব্যক্তিও শাস্ত্রজ্ঞ হলে, দেবতাদের দ্বারা পূজিত হয়ে থাকেন। তাই উচ্চকূলে জন্ম হলেই হল না, গুণী হওয়া প্রয়ােজন। - চাণক্য পন্ডিত"

⭐ "বিদ্বান এবং রাজা কখনই সমান নন, কেন না রাজা স্বদেশে পূজ্য আর বিদ্বান সর্বত্র পূজ্য। বিদ্বানের সহিত রাজার কোনাে তুলনা চলে না। বিদ্বানই শ্রেয় এবং শ্রেষ্ঠ। - চাণক্য পন্ডিত"

⭐ "সাধুসঙ্গে মানুষ অতীব আভিজাত্য লাভ করে। দেবতার সংসর্গে পুষ্প নিশ্চিতই আরাে বেশি সৌন্দর্য লাভ করে। - চাণক্য পন্ডিত"

⭐ "গুরু যদি শিষকে একটি অক্ষরও শিখিয়ে থাকেন তাহলে জগতে এমন দ্রব্য বিরল যা দিয়ে সে ঋণ পরিশােধ করতে পারে! গুরু ঋণ অপরিশােধ্য। - চাণক্য পন্ডিত"

⭐ "শতভাগ শর্করায় উৎপন্ন হলে, মূলে প্রত্যহ দুগ্ধ সিঞ্চন করলেও নিম তিক্ততা বর্জন করে মিষ্ট হয় না। - চাণক্য পন্ডিত"

⭐ "দুর্জনের সঙ্গে শত্রুতা কিংবা বন্ধুত্ব করা অনুচিত। উষ্ণ কয়লায় হাত দিলে হাত পােড়ে আর হাত জ্বালা করে। আবার শীতল হলেও স্পর্শ করলে হাত কালাে হয়ে যায়। - চাণক্য পন্ডিত"

⭐ "সন্তানের শিক্ষাদীক্ষার বিষয়ে যত্নশীল নয়, এমন পিতামাতা শক্রতুল্য। পণ্ডিতদের সভায় সেই মূর্খ সন্তান হাঁসেদের মাঝে বকের মতাে শােভা পায় না। - চাণক্য পন্ডিত"

⭐ "প্রজ্ঞা ব্যক্তি বিষ থেকেও অমৃত ছেঁকে নেবে, অস্থান-কুস্থান থেকেও সােনা খুঁজে নেবে, নিচ জাতির কাছ থেকেও বিদ্যা অর্জন করবে, দুষ্কুল থেকেও স্ত্রীরত্ব গ্রহণ করবে। - চাণক্য পন্ডিত"

⭐ "উৎসবে-অনুষ্ঠানে, অত্যাসক্তির বিষয়সমূহেত, রাজদ্বারে, শ্মশানে, শত্রুনিগ্রহে যে অংশীদার হয় সেই প্রকৃত বন্ধু। - চাণক্য পন্ডিত"

⭐ "যতই রূপ-যৌবন সম্পন্ন বিশাল কুলসম্ভব হােক না কেন, বিদ্যাহীন ব্যক্তি নির্গন্ধ পলাশ ফুলের মতাে। মূর্খ কথা বলিলেই সকলের নিকট হাস্যকর হয়ে ওঠে। - চাণক্য পন্ডিত"

⭐ "রাত্রির ভূষণ চন্দ্র, নারীর ভূষণ পতি, পৃথিবীর ভূষণ রাজা, বিদ্যা সকলের ভূষণ। বিদ্যা থাকলে আর কোনাে ভূষণ দরকার হয় না। - চাণক্য পন্ডিত"

⭐ "অসৎ সঙ্গে সাধুরাও বুদ্ধিভ্রষ্ট হন, দুর্যোধনের সঙ্গে ভীষ্মও গােহরণে গিয়েছিলেন। - চাণক্য পন্ডিত

⭐ "পরস্ত্রীকে যিনি মায়ের মতাে দেখেন, পরদ্রব্য যার কাছে মাটির ঢেলার মতাে, সর্বভূতে যার নিজের তুল্য মমত্ব, তিনিই যথার্থ পণ্ডিত। নির্লোভ হওয়া পণ্ডিতের অন্যতম গুণ। - চাণক্য পন্ডিত"

⭐ "ধনবান, বেদজ্ঞ ব্রাহ্মণ, রাজা, নদী, বৈদ্য যেখানে নেই সেখানে বাস করা উচিত নয়। - চাণক্য পন্ডিত"

⭐ "একটি কুবৃক্ষের কোটরাগ্নিতে যেমন সারা বন ভস্মীভূত হয়, তেমনি কুপুত্রের দ্বারা সমস্ত কুল ধ্বংস হয়। কুপুত্র কূলের কলঙ্ক স্বরূপ। - চাণক্য পন্ডিত"

⭐ "সভাতে যতক্ষণ পর্যন্ত না কথা বলে, ততক্ষণই শােভন সজ্জায় শােভিত মূর্খ শােভা পায়। কথা বললে মূর্খের মূর্খামি প্রকাশিত হয়। - চাণক্য পন্ডিত"

⭐ "পুত্র, ভৃত্য এবং ভার্যার বশে, অভাবেও তার চিত্তে সন্তোষ—পৃথিবী তার কাছে স্বর্গতুল্য। - চাণক্য পন্ডিত"

⭐ "কেউ কারাে মিত্র বা রিপু নয়, ব্যবহারেই একে অপরের শত্রু বন্ধু বা শত্রু হয়। - চাণক্য পন্ডিত"

⭐ "দুর্জন প্রিয়বাদী হলেও তাকে বিশ্বাস করা উচিত নয়, কেননা জিভে তার মধু, হৃদয় বিষে ভরা। দুর্জন মধুভাষী হলেও ক্ষতিকারক এবং সুযােগ সন্ধানী। - চাণক্য পন্ডিত"

⭐ "পিতা ধর্ম, পিতা স্বর্গ, পিতাই পরম তপ। পিতা প্রীত হলে, সকল দেবতাই সন্তুষ্ট হন। - চাণক্য পন্ডিত"

⭐ "অর্থনাশ, মনস্তাপ, স্বগৃহের কলঙ্ক, বঞ্চনা ও অপমানিত হওয়ার ইতিবৃত্ত, বুদ্ধিমান ব্যক্তির প্রকাশ করা উচিত নয়। - চাণক্য পন্ডিত"

⭐ "শত মূর্খ পুত্র অপেক্ষা একমাত্র গুণীপুত্র কাম্য, কেন না এক চন্দ্র অন্ধকার দূর করে-সহস্র তারাও তা পারে না। গুণীপুত্র সমস্যার সমাধান করে পিতার মুখ উজ্জ্বল করে। - চাণক্য পন্ডিত"

⭐ "বিদ্যায় অলঙ্কৃত হলেও দুর্জনকে ত্যাগ করা উচিত। মণিতে ভূষিত সর্প কি ভয়ংকর। - চাণক্য পন্ডিত"

⭐ "সর্প ক্রূর, দুষ্ট জনেরাও ক্রূর, কিন্তু সাপের চেয়েও দুষ্টেরা আরাে বেশি হিংসক, কেননা মন্ত্র এবং ঔষধে সাপ বশীভূত হয় কিন্তু দুর্জনকে প্রতিহত করা অসম্ভব। - চাণক্য পন্ডিত"

⭐ "পৃথিবী থেকেও মাতা গরীয়সী, স্বর্গ থেকেও উচ্চতর হলেন পিতা। মাতা-পিতা প্রত্যক্ষ দেবতা জানবে। - চাণক্য পন্ডিত"

⭐ "যার মধুর বাণীতে কান জুড়ায়, সদাসর্বদা যে প্রিয় আচরণ করে, পিতৃ আজ্ঞা যে লঙ্ঘন করে না, কুলের শােধক সেই সুপুত্র। - চাণক্য পন্ডিত"

⭐ "প্রত্যক্ষে প্রিয়ভাষী, পরােক্ষে সর্বনাশী বিষকুম্ভ পয়ােমুখ এমন বন্ধু পরিত্যাজ্য। - চাণক্য পন্ডিত"

⭐ "যেখানে গুরুজনের নিন্দা-অপবাদ করা হয়, কানে আঙুল দিয়ে সে স্থান পরিত্যাগ করে, অন্যত্র গমন করা উচিত। - চাণক্য পন্ডিত"

⭐ "বুদ্ধিমান ব্যক্তির এক পা স্থিত, অন্য পায়ে তিনি চলেন—অন্যস্থান ভালােভাবে সমীক্ষা না করে পূর্বস্থান ত্যাগ করা অবিধেয়। - চাণক্য পন্ডিত"

⭐ "একটি সুবৃক্ষে ফুল ফুটলে যেমন সমস্ত বন আমােদিত হয়, তেমনি একটি মাত্র সুসন্তান সমস্ত বংশকে ধন্য করে। একটি সূর্য যেমন আকাশ ও পৃথিবীকে আলােচিত করে, একটি সন্তান তেমনি একটি সমগ্র বংশকে উজ্জ্বল এবং গৌরবান্বিত করে। - চাণক্য পন্ডিত"

⭐ "পৃথিবীতে শক্ৰমিত্র কেহ-কারাে নয়
       ব্যবহারে শক্ৰমিত্র সবাকার হয়। -চাণক্য পণ্ডিত"

⭐ "অন্যে উপদেশ দিলে পাণ্ডিত্যের কমি কারও নাই
       স্বয়ং আচরি ধর্ম শিক্ষা দেন শুধু মহাত্মাই। -চাণক্য পণ্ডিত"

⭐ "সুবিমল পূর্ণ কার্য করিয়া সাধন
       ক্ষণকাল বাঁচিলেও স্বার্থক এ জীবন।
       কি ফল বাঁচিয়া বল শতবর্ষ ধরি
       ইহকাল পরকাল সৰ নষ্ট করি। -চাণক্য পণ্ডিত"

⭐ "আলস্য, রুগ্নতা, স্ত্রীরতি, অতি মায়া স্বদেশের প্রতি, ভীরুতা, সন্তোষ-এই ছয় মহত্ত্বের অন্তরায় হয়। - চাণক্য পণ্ডিত"

⭐ "যে দেশে সম্মান, জীবিকা অর্জনের পথ বন্ধুর, বিদ্যা আগমনের পথ নেই, সে দেশ বর্জন করা উচিত। - চাণক্য পন্ডিত"

⭐ "যে কাজ করবে বলে স্থির করেছ, তা কখনই প্রকাশ করবে না, কেননা অপরের লক্ষিত কার্য অর্থাৎ অন্য কেউ জেনে ফেললে সে কার্য সিদ্ধ হয় না। - চাণক্য পন্ডিত"

⭐ "ঋণ, অগ্নি এবং ব্যাধির শেষ রাখতে নেই। শেষ রাখলে পুনরায় তা বৃদ্ধি পায়। - চাণক্য পন্ডিত"

 ভালো লাগলে শেয়ার ও কমেন্ট করবেন 

Comments

You May Read Also

উপন্যাসের উক্তি || Bengali Novel Quotes

⭐ "জগতে বোকা অনেকরকম আছে, পুরুষ বোকা সকল বােকার সেরা। - রবীন্দ্রনাথ ঠাকুর || তিন সঙ্গী" ⭐ "ভালাে করিবার যার বিষম ব্যস্ততা         ভালাে হইবার তার অবসর কোথা। - রবীন্দ্রনাথ ঠাকুর || লেখন" ⭐ "সভ্যতার একটি বড় প্রত্যয় হচ্ছে ব্যক্তিত্ববােধ।—বিষ্ণু দে || সাহিত্যের ভবিষ্যৎ" ⭐ "যৌবনের দাহ বৃদ্ধকে পেলেই হুঃ হুঃ শব্দে জ্বলে ওঠে—সেই জন্যই তাে বৃদ্ধস্য তরণী ভায্য বিপত্তির কারণ। - রবীন্দ্রনাথ ঠাকুর || চিরকুমার সভা" ⭐ "যা কিছু নিয়ে মন চিন্তা করতে বাধ্য হয়, কিছুতেই ছাড় পায় না তাকেই বলে দুশ্চিন্তা। গরিবের চিন্তা, হতভাগার চিন্তা, মনকে একেবারে আঁকড়ে থাকে; অশথগাছের শিকড়গুলাে ভাঙ্গা মন্দিরকে যে রকম আঁকড়ে ধরে। - রবীন্দ্রনাথ ঠাকুর || কালান্তর" ⭐ "শান্তি কি কেবলমাত্র জীবনমৃত্যুর ঘােলাক্লান্তি?—বিষ্ণু দে || এ কি মৃত্যুর আলাে" ⭐ "হিমালয়ের মাথায় উপরে কঠিন বরফের মধ্যে যেমন কতশত বন্যা বাঁধা আছে তেমনি এই লাইব্রেরির মধ্যে মানব হৃদয়ের বন্যাকে বাঁধিয়া রাখিয়াছেন। - রবীন্দ্রনাথ ঠাকুর || বিচিত্র প্রবন্ধ" ⭐ "কারও বা থাকে দাবি, কারও বা

মানুষের আচরণ বা ব্যবহার নিয়ে উক্তি বাণী কথা

⭐ "আচারকে শক্ত করে তুললে বিচারকে ঢিলে করতেই হয়। - রবীন্দ্রনাথ ঠাকুর" ⭐ "সভ্য আচরণগুলােই মানুষকে ভন্দ্র করে তােলে। - জেমস ব্রাম স্টোন" ⭐ "তােমার নিজের আচরণ যদি পরীক্ষার সম্মুখীন হয়, তবে অন্যের নিকট তুমি যে কোন অবস্থাতেই জনপ্রিয় থাকতে পারবে। - হযরত আলী (রাঃ)" ⭐ "কোনাে কিছু শােনার ব্যাপারে ক্ষিপ্রগতি হও, ধীরে কথা বল ও রাগ করার সময় ধীর হও। - প্রথম জেমস" ⭐ "তার আচরণই প্রমাণ করে যে, সে সঙ্গীতময় পরিবেশে মানুষ হয়নি। - স্যার জন হেরিংটন" ⭐ "আচরণ হচ্ছে এমন এক আয়না যাতে প্রত্যেক মানুষের নিজ প্রতিবিম্ব দেখা যায়। - গেটে" ⭐ "ভালাে ব্যবহার করতে গেলে ছােট ছােট স্বার্থ ত্যাগ করতেই হয়। - ইমারসন" ⭐ "যে ব্যবহার জানে না, তার গর্ব করার মতো কিছুই নেই। - ডেমাে ন্যাক্স" ⭐ "আমার জনপ্রিয়তা, আমার সুখ নির্ভৱ কৱে আমি কেমন করে লােকের সঙ্গে ব্যবহার করব তার উপর। - ডেল কার্নেগি" ⭐ "জনসাধারণের সঙ্গে স্ত্রী জাতির ন্যায় ব্যবহার করা উচিত। তারা যা শুনতে ইচ্ছুক তার বেশি কিছু তাদের বলা যাবে না। - গ্যেটে" ⭐ "নে

আবহাওয়া নিয়ে উক্তি || Weather Quotes In Bengali

⭐ "এক দিনের আবহাওয়ার অনেক পরিবর্তন রয়েছে। - পেমা চোদরন" ⭐ "আবহাওয়ার দ্বারা আপনি কখনই বিচার করেন না! - জিগ জিগ্লার" ⭐ "আবহাওয়া নিয়ে বাজি ধরতে আমি কখনই এক হইনি। - জে পল গেটি" ⭐ "আমি ঠান্ডা আবহাওয়ার মধ্যে নেই, আমি গরম আবহাওয়া পছন্দ করি। - আমোস লি" ⭐ "আবহাওয়া কেমন? ... এটা মারাত্মক হালকা! - ডিলান মুরান" ⭐ "আমার মেজাজ একটানা আবহাওয়ার মতো বদলে যাচ্ছে। - পেমা চোদরন" ⭐ "আমি মনে করি আমাদের আরও কিছু আবহাওয়া পরীক্ষা করা দরকার। - পিট কনরাড" ⭐ "বেশিরভাগ লোকের পরিবর্তন হবে, আবহাওয়া ভাল বা খারাপের জন্য। - কিম এ-জুং" ⭐ "বৃষ্টির জন্য প্রার্থনা করার আগে আবহাওয়ার পূর্বাভাসটি পড়া ভাল। - মার্ক টোয়েন" ⭐ "আমাদের কখনই একদিনের আবহাওয়ার দ্বারা বিচার করা উচিত নয়। - ডিক ভ্যান ডাইক" ⭐ "যখন ভালবাসা আসে, এটি নিখুঁত আবহাওয়ার মতো প্রচেষ্টা ছাড়াই আসে। - হেলেন ইগলেসিয়াস" ⭐ "হতাশার আবহাওয়া অপরিশোধিত, হালকা বাদামী। - উইলিয়াম স্টায়ারন" ⭐ "বৃষ্টির জন্য প্রার্থনা করার আগে আবহাও

গরম নিয়ে উক্তি || Hot Quotes In Bangla

⭐ "আমি জানি না। এটি কতটা গরম হওয়ার কথা? - যোগী বেরেরা" ⭐ "আপনি যখন গরম হন, কিছু ঘটতে পারে। - জিমি কনার্স" ⭐ "লম্বা মেয়েরা গরম। খাটো মেয়েরা কিউট হয়। - হ্যারি স্টাইলস" ⭐ "আপনি যদি গরম না হন তবে আমি আপনাকে পাত্তা দিই না। - আমন্ডা বাইনেস" ⭐ "জাহান্নামের একজন মানুষ গরম ছাই দেখে ভয় পায় না। - ডরোথি গিলম্যান" ⭐ "গরম মাথা এবং ঠান্ডা হৃদয় কখনই কোনও সমাধান করেনি। - বিলি গ্রাহাম" ⭐ "আমি গরম নই, আমি দুর্দান্ত। - লিল ওয়েইন" ⭐ "একজন মহিলা একটি চায়ের ব্যাগের মতো - আপনি যতক্ষণ না তাকে গরম পানিতে রাখেন ততক্ষণ তুমি বলতে পারবেনা যে তিনি কতটা শক্তিশালী। - এলেনোর রুজভেল্ট" ⭐ "মাটি হতে হে মানব তােমার জন্ম,         আগুনের মতো কেন হও হে গরম ?         এত অহংকার তব সমুচিত নয়,         মাটি সম রহ ঠাণ্ডা সকল সময়। - শেখ সাদী" ⭐ "আমি একটি গ্যালভানাইজিং কারখানার নাইট ফোরম্যান ছিলাম, যা গরম এবং গন্ধযুক্ত এবং নোংরা এবং দুঃখজনক। - রোনাল্ড পেরেলম্যান" ⭐ "আমি কখনও ভাবিনি যে আমি নিজেকে একটি গরম জগাখিচুড়ি হ

ব্যবসা নিয়ে উক্তি || Business Quotes In Bengali

⭐ "যে ব্যবসাটা সকলের ব্যবসা, সেটা কারাে ব্যবসা নয়। - আইজ্যাক ওয়ালটন" ⭐ "ধৈর্য হল ব্যবসায়ের সর্বাধিক প্রয়োজনীয় গুণ। - লর্ড চেস্টারফিল্ড" ⭐ "আপনি যে ধরণের ব্যক্তি হন তা সাধারণত আপনার ব্যবসায় প্রতিফলিত হয়। আপনার ব্যবসায়ের উন্নতি করতে প্রথমে নিজেকে উন্নত করুন। - আইডোউ কোয়েইনিকান" ⭐ "ব্যবসার আত্মা হচ্ছে তৎপরতা। - চেস্টার ফিল্ড" ⭐ "ব্যবসায় ভাগ্য নেই। এখানে কেবল পরিচালনা করা, সংকল্প এবং আরও বেশি পরিচালনা করা রয়েছে। - সোফি কিনসেলা" ⭐ "একটি ব্যবসায় জড়িত থাকতে হবে, মজা করতে হবে এবং আপনার সৃজনশীল প্রবৃত্তিটি ব্যবহার করতে হবে। - রিচার্ড ব্র্যানসন" ⭐ "আমি অর্থ উপার্জনের জন্য ব্যবসা ব্যবহার করতাম। তবে আমি শিখেছি যে ব্যবসা একটি সরঞ্জাম। আপনি যা বিশ্বাস করেন তা সমর্থন করার জন্য আপনি এটি ব্যবহার করতে পারেন। - পো ব্রোনসন" ⭐ "ব্যবসায়ের রহস্য এমন কিছু জানা যা অন্য কেউ জানে না। - অ্যারিস্টটল ওনাসিস" ⭐ "যে ব্যক্তি হাসতে পারে না, তার ব্যবসা করা সাজে না। - চীনা প্রবাদ" ⭐ "এমন অনেক বিস্তৃত লোক রয়েছে