Skip to main content

রবীন্দ্রনাথ ঠাকুরের উক্তি বাণী কথা || Rabindranath Quotes

rabindranather-bengali-quotes-by-rabindranath-tagore-er-ukti-bani-kotha-thakurer

⭐ "প্রেমের ক্ষমতা যে কি প্রখর, প্রেমে না পরলে তা বোঝা যায়না। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "দুঃখকে লাভের দিক দিয়া স্বীকার করার মধ্যে আধ্যাত্মিকতা নাই; দুঃখকে প্রেমের দিক দিয়া স্বীকার করই আধ্যাত্মিকতা। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "আমার ইচ্ছা কেবলই আমার মনের উৎপন্ন পদার্থ নয়, অনেকের ইচ্ছা আমার মধ্যে ইচ্ছিত হয়ে উঠে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "আশা নিয়ে পথ চলা লক্ষ্যস্থলে পৌছানাের চেয়ে উত্তম। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "খাদ্যের অভাবে কোন জাতি মরে না, তার যথার্থ মৃত্যু ঘটে আনন্দের অভাবে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "স্বপ্ন শুধু স্বপ্নমাত্র মস্তিষ্ক বিকার। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "একটা মন আর একটা মনকে খুঁজিতেছে নিজের ভাবনার ভার নামাইয়া দিবার জন্য, নিজের মনের ভাবকে অনের মনে ভাবিত করিবার জন্য। - রবীন্দ্রনাথ ঠাকুর"
⭐ "ভয়ের তাড়া খেলেই, ধর্মের মূঢ়তাৱ পিছনে মানুষ লুকোতে চেষ্টা করে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "মৃত্যু একটা প্রকান্ড কালাে কঠিন কষ্টিপাথরের মতাে, ইহারই গায়ে করিয়া সংসারের সমস্ত খাঁটি সােনার পরীক্ষা হইয়া থাকে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "তােমরা পুরুষ মানুষ দুঃখের সঙ্গে লড়াই কর, মেয়েরা যুগে যুগে দুঃখ কেবল সহ্যই করে। চোখের জল আর ধৈর্য্য ছাড়া আর তাে কিছু সম্বল নেই তাদের। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "কর্তব্যবােধকে যারা অত্যন্ত সামলে চলে মেয়েরা তাদের পায়ের ধুলা নেয়। আর যার দুর্দম দুৱন্তের কোনাে বালাই নেই, নেই ন্যায়-অন্যায়ের; মেয়েরা তাদের বাহু বন্ধনে বাধে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "মেয়ের সম্মান মেয়েদের কাছেই সবচেয়ে কম। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "দেশকে আমি সেবা করতে রাজি আছি,কিন্তু বন্দনা করব যাকে তিনি ওর চেয়ে অনেক উপরে। দেশকে যদি বন্দনা করি তবে দেশের সর্বনাশ করা হবে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "বিচ্ছেদের মুখে প্রেমের বেগ বাড়িয়া উঠে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "শিকলওয়ালা বাঁধে বটে কিন্তু ভােলায় না; আফিমওয়ালী বাবেও বটে ভোলায়। মেয়েদের কৌটো আফিমে ভরা, প্রকৃতি শয়তানী তার জোগান দেয়। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "আত্মার কার্য আত্মীয়তা। ইহা হইতেই সৌন্দর্য সৃষ্টি হইল। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "মানুষের প্রধান লক্ষণ এই যে, মানুষ একলা নয়। প্রত্যেক মানুষ বহু মানুষের হাতে তৈরী। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "রূপকথার সুন্দর মিথ্যাটুকু শিশুর মতাে উলঙ্গ, সত্যের মতাে সরল, সদ্য উৎসারিত উৎসের মতো স্বচ্ছ আর এখনকার দিনের সুচতুর মিথ্যা মুখােশ পরা মিথ্যা। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "নারীর প্রেমে মিলনের গান বাজে, পূরুষের প্রেমে বিচ্ছেদের বেদনা। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "তর্কের বেলায় গৃহিণীর যুক্তিকে অকাট্য বলে, কাজের বেলায় নিজের যুক্তিতে চলাই সৎ পরামর্শ। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "আমাদের দেশে যাহাৱা প্রকৃত শ্রোতা গানটাকে শুনিলেই সন্তুষ্ট থাকে, ইউরোপের শ্রোতারা গান গাওয়াটা কে শােনে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "বক্তা স্বামীর চেয়ে শ্রোতা স্বামী ঢের ভালাে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "সাধারণত স্ত্রীজাতি কাচা আম, ঝাল লঙ্কা এবং কড়া স্বামীই ভালােবাসে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "নারী যখন আপন প্রতিষ্ঠা থেকে ভ্রষ্ট হয়, তখন সংসারে সে ভয়ংকর বিপদ হয়ে দেখা দেয়। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "আমরা পুরুষ কেবল আমাদের দাবির জোরে মেয়েদের আজ উদঘাটিত করে দিয়েছি। কেবল আমাদের কাছে আপনাকে দিতে দিতে তারা ক্রমে ক্রমে আপনাকে বড় করে বেশি করে পেয়েছে। তারা তাদের সমস্ত সুখের হীরে এবং দুঃখের মুক্তো আমাদের রাজকোষে জমা করে দিতে গিয়েই তবে তার সন্ধান পেয়েছে—এমনি করে পুরুষের পক্ষে নেওয়াই হচ্ছে যথার্থ দান, আর মেয়েদের দেওয়াটাই হচ্ছে যথার্থ লাভ। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "যে পুরুষ অসংশয়ে অকুণ্ঠিতভাবে নিজেকে প্রচার করিতে পারে, সেই সমর্থ পুরুষ সহজেই নারীর দৃষ্টি আকর্ষণ করিতে পারে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "মানুষের একটা বয়স আছে যখন সে চিন্তা না করেও বিবাহ করতে পারে। সে বয়স পেরােলে বিবাহ করতে দুঃসাহসিকতার দরকার হয়। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "বিয়েটা হল মনােথিউজম্, আর পছন্দটা হল পলিথিউজম্। দুটোর থিওলজি একেবারে উল্টো। বিয়ের ডেফিনিশনই হচ্ছে জন্মের বায়ুটাকে খতম করে দেওয়া। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "আচারকে শক্ত করে তুললে বিচারকে ঢিলে করতেই হয়। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "অহংকার জিনিসটা হাতি ঘােড়ার মতাে নয়, তাহাকে নিতান্ত অল্প খরচে ও বিনা খােরাকে বেশ মােটা করিয়া পােষা যায়। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "তিক্ত বড়িকে মিষ্টি আকারে গেলানাে রাজনীতির নৈপুণ্য। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "মানুষ কর্ম বিশেষ বড় নহে, মনুষ্যত্ব রক্ষা করিয়া যে কর্মই করা যায় তাহাতে অপমান নাই। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "মানুষ যে কাজ করে তার অধিকাংশই নিজেকে প্রকাশের জন্য নয়। সে হয় নিজের মনিবকে, নয় কোন প্রবল পক্ষকে, নয় কোন বাঁধা দস্তুৃরের কর্মপ্রণালীকে পেটের দায়ে বা পিঠের দায়ে প্রকাশ করে। পনেরো আনা মানুষের কাজ অন্যের কাজ। জোর করিয়া মানুষ নিজেকে আর কেহ কিংবা আর কিছুর মতাে করিতে বাধ্য। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "জন্তুরা পেয়েছে বাসা, মানুষ পেয়েছে পথ নির্মাতা, পথ প্রদর্শক। বুদ্ধকে যখন কোনাে একজন লােক চরমতত্ত্বের প্রশ্ন জিজ্ঞাসা করেছিল তিনি বলেছিলেন, আমি চরমের কথা বলতে আসি নি, আমি বলব পাথের কথা। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "ফুল ফুটেছে এইটেই ফুলের চরম কথা। যার ভালাে লাগল সে জিতল ফুলের জিত তার আপন আবির্ভাবেই। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "নিম্নশ্রেণীর জন্তুরা ভূমিষ্ঠকাল অবধি মানব শিশুর অপেক্ষা অধিকতর পরিণত। মানব শিশু একান্ত অসহায়। ছাগ শিশুকে চলিবার আগে পড়িতে হয় না। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "আশাকে ত্যাগ করলেও সে প্রগলভা নারীর মতাে ফিরে ফিরে আসে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "যখন ব্যাথা হইতে কথা আসে না, কতা হইতেই কথা আসে, তখন কথার কারুকার্য ক্রমশঃ জটিল ও নিপুণতর হইয়া উঠিতে থাকে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "একের কথার উপর আরেক মানে চাপিয়ে পৃথিবীতে মারামারি খুনােখুনি হয়। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "যেমন চিবিয়ে না খেলে খাদ্যটাকে খাদ্য বলেই মনে হয় না, তেমনি হুড়মুড় করে কাজ করাকে কর্তব্য বলে উপলব্ধি করা যায় না। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "নির্দয় হবে না কিন্তু কর্তব্যের বেলায় নির্মম হতে হবে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "কর্ম থেকে কর্তৃত্বকে যতই দূরে পাঠানাে যাবে, কর্ম ততই মজুরির বােঝা হয়ে মানুষকে চেপে মারবে। - রবীন্দ্ৰনাথ ঠাকুর"

⭐ "দেশের লােক আমাদের আপন লােক, একথা বলামাত্র তার দায়িত্ব তখন থেকে স্বীকার করে নিতে হয়, কাজ শুরু হয় সেই মূহর্তে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "চরিত্র শব্দের অর্থ এই—যাতে করে চলা যায়। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "অতীকাল যত বড় কালই হোক, নিজের সম্বন্ধে বর্তমান কালের একটা স্পর্ধা থাকা উচিত। মনে থাকা উচিত তার মধ্যে জয় করবার শক্তি আছে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "ভবিষ্যৎ কাল অসীম, অতীতকালও; তাই এই দুই দিকে মানুষের মন প্রবলভাবে আকৃষ্ট করে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "দুর্বল লােকের পক্ষে অপমান পরিপাক করিবার শক্তিটাই ভালাে, শােধ তােলার সখটা তার পক্ষে নিরাপদ নয়। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "সত্যের রসই হচ্ছে আনন্দ। – রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "বাস্তবিক মানুষে মানুষে দেখাশুনার পরিচয় থেকে, চিঠির পরিচয় একটু স্বতন্ত্র—তার মধ্যে এক রকমের নিবিড়তা গভীরতা এক প্রকার বিশেষ আনন্দ আছে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "চিঠি হচ্ছে লেখার অক্ষরে বকে যাওয়া। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "যেটা বলিবার কথা। সেটা পুরা বলা কঠিন, ভাষার বাধাবশত কতক বলা যায় এবং কতকবলা যায় না
কিন্তু তবু সৌন্দর্যকে ফুটাইয়া তুলিতে হইবে, কবির এই কাজ। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "অন্য মানুষদের সঙ্গে কবিদের তফাৎ কি জান? বিধাতার নিজের হাতে তৈরি শৈশৰ কবিদের মন থেকে কিছুতেই ঘােচে না। কোনােদিন তাদের চোখ বুড়াে হয় না। মন বুড়াে হয় না। তাই চিরদিন তারা ছোটদের সমবয়সী হয়ে থাকে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "কবিতার বিশেষত্ব হচ্ছে তার গতিশীলতা। সে শেষ হয়েও শেষ হয় না। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "ক্ষমা শুধু শক্তের ভূষণ নহে, সময় বিশেষে শক্তের ব্রহ্মাস্ত্রও ক্ষমা। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "দুঃখ জগতে একমাত্র সকল পদার্থের মূল। মানুষ যাহা কিছু করিয়াছে তাহা দুঃখ দিয়াই করিয়াছে। দুঃখ দিয়া যাহা না করিয়াছে তাহারা তাহার সম্পূর্ণ আপন হয় না। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "ভালো করিৰ এ লক্ষ্য করিয়াও টাকা করা যায়, কল্যাণ করি এ লক্ষ্য করিয়াও টাকা করা যায়। - রবীন্দনাথ ঠাকুর"

⭐ "প্রীতির দানে কোন অপমান নাই কিন্তু হিতৈষিতার দানে মানুষ অপমানিত হয়। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "বাঙালির যা কিছু শ্রেষ্ঠ, শ্বাশত যা সর্বমানের বেদীমূলে উৎসর্গ করিবার উপযুক্ত, তাই আমাদের বর্তমানে কাল রেখে দিয়ে যাবে ভাবি কালের উত্তরাধিকাররূপে। সাহিত্যের মধ্যে বাঙালির যে পরিচয় সৃষ্টি হচ্ছে বিশ্ব সভায় আপন আত্মসম্মান সে রাখবে, কলুষের আবর্জনা বর্জন করবে, বিশ্ব দেবতার কাছে বাংলাদেশের অর্ঘরূপেই সে আপন সমাদর লাভ করবে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "একটি ছেলে আসিয়া মাকে পৃথিবীর সকল ছেলের মা করিয়া দেয়। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "...মায়ের জাত। বড়াে বড়াে শান্ত চোখ; ধীর গভীর তার চাহ নি, জলভরা নবমেঘের মতাে নধর দেহ, স্নিগ্ধ শ্যামল সিঁথিতে সিঁদুরের অরুণ রেখা; শাড়ির কালাে পাড়টি প্রশস্ত; দুই হাতে মকর-মুখখা মােটা দুই বালা, সেই ভূষণের ভাষা প্রসাধনের ভাষা নয় শুভ সাধনের ভাষা। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "আমরা মনে করি, যেটা ইচ্ছা করেছি সেটাকে হাতে করে পাওয়াই স্বাধীনতা কিন্তু আসলে, যেটা ইচ্ছা করেছি সেটাকে মনের মধ্যে ত্যাগ করাই স্বাধীনতা। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "মেয়ে মানুষের ভালোবাসা সবুর করতে পারে না, বিধাতা তার হাতে সে অবসর দেন নি। পুরুষ অনেক ঠেকে, অনেক গা খেয়ে, তারপরে ভালােবাসতে শেখে। - রবীন্দ্ৰনাথ ঠাকুর"

⭐ "তুমি দেশকে যথার্থ ভালােবাসাে, তাহার চরম পরীক্ষা তুমি দেশের জন্য মরিতে পার কিনা। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "কোনাে শিক্ষাকে স্থায়ী করিতে হইলে, গভীর করিতে হইলে, ব্যাপক করিতে হইলে তাহাকে চিরপরিচিতি মাতৃভাষায় বিগলিত করিয়া দিতে হয়। যে ভাষা দেশের সর্বত্র সমীরিত অন্তঃপুরের অসূর্যম্পশ্য কক্ষেও যাহার নিষেধ নাই, যাহাতে সমস্ত জাতির মানসিক নিশ্বাস প্রশ্বাস নিষ্পন্ন হইতেছে, শিক্ষাকে সেই ভাষার মধ্যে মিশ্রিত করিলে তবে সে সমস্ত জাতির রক্তকে বিশুদ্ধ করিতে পারে, সমস্ত জাতির জীবন ক্রিয়ার সহিত তাহার যােগ সাধন হয়। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "আমাদের মধ্যে যাহা কিছু অমর এবং আমাদিগকে যাহা কিছু অমর করিবে সেই সকল মহাশক্তিকে ধারণ করিবার-পােষণ করিবার—প্রকাশ করিবার এবং সর্বত্র প্রচার করিবার একমাত্র উপায় যে মাতৃভাষা। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "এই যে তাজমহল--এমন তাজমহল, তার কারণ শাহজানের হৃদয় তার প্রেম, তাঁর বিরহ বেদনার আনন্দ অনন্তকে স্পর্শ করেছিল; তাঁর সিংহাসনকে তিনি যে কোঠাতেই রাখুন, তিনি তাঁর তাজমহলকে তাঁর আপন থেকে মুক্ত করে দিয়ে গেছেন। - রবীন্দ্রনাথ ঠাকুর

⭐ "চাকরির অধিকার নহে, মনুষ্যত্বের অধিকারের যােগ্য হইবার প্রতি যদি লক্ষ্য রাখি, তৰে শিক্ষা সম্বন্ধে সম্পূর্ণ স্বাতন্ত্র্য চেষ্টায় দিন আসিয়াছে, এই বিষয়ে সন্দেহ নাই। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "আমরা বাল্য হইতে কৈশাের এবং কৈশাের হইতে যৌবনে প্রবেশ করি কেবল কতগুলো কথার বােঝা টানিয়া। সরস্বতীর সাম্রাজ্যে কেবলমাত্র মজুরি করিয়া মরি, পৃষ্ঠের মেরুদণ্ড বাঁকিয়া যায় কিন্ত মনুষ্যত্বের বিকাশ হয় না। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "যাহারা নিজে বিশ্বাস নষ্ট করে না তাহারাই অন্যকে বিশ্বাস করে। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "কামুকতাকে নিয়ে মানুষ পুরো তৃপ্তি পায় নি বলেই প্রেমিককে বড়াে করে তুলেছে। তাতে আনন্দের গভীরতা, প্রবলতা ও স্থায়িকতা বেশি, তার তার মূল্য বেশি। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "যাহার স্বভাবের মধ্যে মহত্ত্ব আছে, দারিদ্র্য তাঁহাকে দরিদ্র করিতে পারে না। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "দেশ মানুষের সৃষ্টি। দেশ মৃন্ময় নয়, সে চিন্ময়। মানুষ যদি প্রকাশমান হয় তবেই দেশ প্রকাশিত। দেশ মাটিতে তৈরি নয়, দেশ মানুষের তৈরী। - রবীন্দ্রনাথ ঠাকুর"

⭐ "দীপশিখা কেবল যে আলাে দেয় তাহা নহে, পলিতাটুকুও পােড়ায়; তেলটুকুও শেষ করে । - রবীন্দ্রনাথ ঠাকুর"

 ভালো লাগলে শেয়ার ও কমেন্ট করবেন 

Comments